হোম আন্তর্জাতিক কুয়েতের নতুন আমির শেখ মেশাল

কুয়েতের নতুন আমির শেখ মেশাল

কর্তৃক Editor
০ মন্তব্য 95 ভিউজ

আন্তর্জাতিক ডেস্ক:

কুয়েতের নতুন আমিরের নাম ঘোষণা করা হয়েছে। নতুন আমির হিসেবে দায়িত্ব পেয়েছেন ক্রাউন প্রিন্স ৮৩ বছর বয়সি শেখ মেশাল আল-আহমাদ আল-জাবের আল-সাবাহ। শেখ নাওয়াফ আল-আহমাদ আল-জাবের আল-সাবাহর মৃত্যুর কয়েক ঘণ্টার মধ্যেই নতুন আমিরের নাম ঘোষণা করে দেশটির মন্ত্রিসভা। খবর এএফপির।

শনিবার (১৬ ডিসেম্বর) চিকিৎসাধীন অবস্থায় শেখ নাওয়াফের মৃত্যু হয়। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৬ বছর। কুয়েতের রাষ্ট্রীয় টেলিভিশনের বরাত দিয়ে মৃত্যুর খবর জানিয়েছে আল জাজিরা।

রাষ্ট্রীয় টেলিভিশনে প্রচারিত এক রাজকীয় ফরমানে বলা হয়েছে, ‘কুয়েতের আমির শেখ নাওয়াফ আল-আহমাদ আল-সাবাহ-এর মৃত্যুতে আমরা শোকাহত।’

শেখ নাওয়াফ ২০২০ সালের সেপ্টেম্বরে কুয়েতের আমির হিসেবে শপথ নেন। রাষ্ট্রীয় বার্তা সংস্থা কুনা জানিয়েছে, গত মাসে জরুরি স্বাস্থ্য সমস্যার কারণে আমিরকে হাসপাতালে ভর্তি করা হয়।

শেখ নাওয়াফের আগে কুয়েতের আমির ছিলেন তারই সৎ ভাই শেখ সাবাহ আল-আহমেদ আল-সাবাহ। ২০২০ সালের সেপ্টেম্বরে ৯১ বছর বয়সে যুক্তরাষ্ট্রে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। তার মৃত্যুর পরই দায়িত্ব নেন শেখ নাওয়াফ।

শেখ নাওয়াফের দায়িত্ব নেয়ার এক মাস পর ২০২০ সালের অক্টোবর শেখ মেশালকে ক্রাউন প্রিন্স করা হয়। ১৯৪০ সালে জন্ম শেখ মেশাল শেখ নাওয়াফের সৎ ভাই ও কুয়েতের ১০ম শাসক শেখ আহমাদ আল-জাবের আল-সাবাহ’র পুত্র।

শেখ মেশাল ১৯৬০ সালে যুক্তরাজ্যের হেন্ডন পুলিশ কলেজে উচ্চশিক্ষা অর্জন করেন এবং এরপর তিনি কুয়েতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে যোগ দেন। ১৯৬৭ থেকে ১৯৮০ সাল পর্যন্ত তিনি তথ্য মন্ত্রণালয়ের অধীনে গোয়েন্দা ও রাষ্ট্রীয় নিরাপত্তা বিভাগের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন।

২০০৪ সালে শেখ মেশাল একজন মন্ত্রীর পদমর্যাদায় কুয়েত ন্যাশনাল গার্ডের (কেএনজি) উপপ্রধান হিসেবে দায়িত্ব নেন। কেএনজির উপপ্রধান কুয়েতের অভ্যন্তরীণ প্রতিরক্ষা বিষয়ক পদগুলোর মধ্যে সবচেয়ে শক্তিশালী পদ।

প্রতিরক্ষা বিভাগের দায়িত্ব পালনকালে শেখ মেশাল সংস্থাটির বেশ কিছু সংস্কার করেন এবং সেই সঙ্গে দুর্নীতির বিরুদ্ধেও কঠোর অভিযান পরিচালনা করেন। ২০২০ সালে ক্রাউন প্রিন্স হিসেবে মনোনীত হওয়ার পর কেএনজির উপপ্রধান পদ থেকে পদত্যাগ করেন তিনি।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন