হোম আন্তর্জাতিক কাশ্মীরে বিস্ফোরণে দুই শিশু নিহত

আন্তর্জাতিক ডেস্ক :

ভারত অধিকৃত কাশ্মীরের একটি গ্রামে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে দুই শিশু নিহত হয়েছে। আহত হয়েছে আরও অন্তত পাঁচ বেসামরিক ব্যক্তি। চলতি সপ্তাহে একই এলাকায় দ্বিতীয় কোনো হামলার ঘটনা এটা। খবর আল জাজিরার।

প্রতিবদনে বলা হয়, দক্ষিণ রাজৌরি জেলার ধাংরি গ্রামে সোমবার (২ জানুয়ারি) রাতে একটি বাড়ির কাছে বিস্ফোরণটি ঘটে। বিস্ফোরণে পাঁচ বছর বয়সী একটি ছেলে ও ১২ বছর বয়সী এক মেয়ে নিহত হয়। আহতদের হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে।

এর আগে গত রোববার রাতে দুই বন্দুকধারী ধাংরি গ্রামের তিনটি বাড়ি লক্ষ্য করে এলোপাতাড়ি গুলি চালায়। এতে চারজন বেসামরিক নাগরিক নিহত ও পাঁচজন আহত হয়।

পরপর দুই হামলার জন্য সশস্ত্র হামলাকারীদের দায়ী করেছে পুলিশ। ঘটনাস্থলটি ভারত ও পাকিস্তানের মধ্যে বিতর্কিত হিমালয় অঞ্চলকে বিভক্তকারী অত্যন্ত সামরিকায়িত নিয়ন্ত্রণ রেখার কাছাকাছি।

ওই এলাকায় হামলাকারীদের ধরতে অনুসন্ধান কার্যক্রম অব্যাহত রেখেছে পুলিশ। ধাংরি একটি হিন্দু-সংখ্যাগরিষ্ঠ গ্রাম ও ভুক্তভোগীদের সকলেই হিন্দু। এদিকে সোমবারের হামলা ও হত্যাকাণ্ডের ঘটনায় প্রতিবাদে বিক্ষোভ করেছে কয়েকশ গ্রামবাসী।

ভারত ও পাকিস্তান প্রত্যেকেই তাদের সম্পূর্ণরূপে কাশ্মীরের বিভক্ত অঞ্চল দাবি করে আসছে। ভারত-শাসিত কাশ্মীরের বিদ্রোহীরা ১৯৮৯ সাল থেকে নয়াদিল্লির শাসনের বিরুদ্ধে লড়াই করছে।

বেশিরভাগ মুসলিম কাশ্মীরীরা পাকিস্তান শাসনের অধীনে বা একটি স্বাধীন দেশ হিসেবে এই অঞ্চলটিকে একত্রিত করার বিদ্রোহী লক্ষ্যকে সমর্থন করে।

ভারতীয় কর্মকর্তারা বলেছেন, গত বছর যুদ্ধে কমপক্ষে ১৭২ সন্দেহভাজন বিদ্রোহী ও ২৬ সশস্ত্র বাহিনীর সদস্য নিহত হয়েছে। ২০১৯ সালে ভারতের হিন্দু জাতীয়তাবাদী সরকার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে ভারতীয় সংবিধানের ৩৭০ ও ৩৫-ক অনুচ্ছেদ বাতিল করে, যা ভারত-শাসিত কাশ্মীরকে আংশিক স্বায়ত্তশাসন প্রদান করে।

এ পদক্ষেপের ফলে হিন্দুদের বিরুদ্ধে সন্দেহভাজন বিদ্রোহীদের আক্রমণ বৃদ্ধি পেয়েছে। কয়েক দশক ধরে চলা এ সংঘাতে হাজার হাজার বেসামরিক নাগরিক, বিদ্রোহী ও সরকারি বাহিনী নিহত হয়েছে।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন