হোম আন্তর্জাতিক কামালা হ্যারিসের জাত নিয়ে প্রশ্ন ট্রাম্পের

কামালা হ্যারিসের জাত নিয়ে প্রশ্ন ট্রাম্পের

কর্তৃক Editor
০ মন্তব্য 30 ভিউজ

আন্তর্জাতিক ডেস্ক:

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন সামনে রেখে জোর নির্বাচনী প্রচারণায় ব্যস্ত ডেমোক্রেটিক পার্টির প্রার্থী কামালা হ্যারিস ও রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। এই প্রচারণাকালে প্রায়ই একে অপরকে ব্যক্তিগত জীবন নিয়ে আক্রমণ করছেন তারা। এবার কামালার জাত বা বর্ণ নিয়ে প্রশ্ন তুলেছেন ট্রাম্প।

ট্রাম্পের দাবি, কামালা হ্যারিস নিজেকে হঠাৎ কৃষ্ণাঙ্গ হিসেবে পরিচয় দিচ্ছেন। তিনি আগে তার কৃষ্ণাঙ্গ পরিচয় সামনে আনতেন না। বুধবার (৩১ জুলাই) যুক্তরাষ্ট্রে শিকাগোয় অনুষ্ঠিত ন্যাশনাল অ্যাসোসিয়েশন অব ব্ল্যাক জার্নালিস্টসের কৃষ্ণাঙ্গ সাংবাদিকদের সবচেয়ে বড় বার্ষিক সম্মেলনে বক্তব্য দেয়ার সময় এমন দাবি করেন ট্রাম্প।

ট্রাম্প বলেন, ‘কামালা সব সময় নিজেকে ভারতীয় বলে পরিচয় দিয়ে এসেছেন। এমনকি ভারতীয় ঐতিহ্যকে সামনে তুলে ধরেছেন। তবে কয়েকবছর আগে থেকে তিনি হঠাৎ নিজেকে কৃষ্ণাঙ্গ বলে পরিচয় দিতে শুরু করেন। আমি এর আগে জানতামও না যে, তিনি কৃষ্ণাঙ্গ।’

তিনি আরও বলেন, ‘আমি আসলেই জানি না, যে তিনি ভারতীয় নাকি কৃষ্ণাঙ্গ।’

কামালা পারিবারিক সূত্রে ভারতীয় ও জ্যামাইকান। কারণ তার মা ভারতীয় ও বাবা জ্যামাইকার। তিনি প্রকৃত কৃষ্ণাঙ্গ নন, মিশ্র বর্ণের। কিন্তু সম্প্রতি বেশ কয়েকবছর ধরে তিনি নিজেকে ‘কৃষ্ণাঙ্গ’ বলে পরিচয় দিয়ে আসছেন। কখনও কখনও এশীয় বলেও পরিচয় দেন। কামালাই প্রথম এশীয় আমেরিকান হিসেবে মার্কিন ভাইস প্রেসিডেন্টের দায়িত্ব পালন করছেন।

কামালার জাত বা বর্ণ নিয়ে ট্রাম্পের প্রশ্নে কঠোর প্রতিক্রিয়া জানিয়েছে হোয়াইট হাউস। হোয়াইট হাউস প্রেস সেক্রেটারি কারিন জ্যঁ পিয়েরে বলেছেন, ‘কারো পরিচয় নিয়ে এভাবে কথা বলার অধিকার কারো নেই। ট্রাম্প নিজেকে বর্ণবাদী হিসেবে পরিচয় দিয়েছেন।’

সম্পর্কিত পোস্ট

মতামত দিন