হোম রাজনীতি কল্পনা আক্তারের কাছে যা জানতে চেয়েছে মার্কিন প্রতিনিধি দল

কল্পনা আক্তারের কাছে যা জানতে চেয়েছে মার্কিন প্রতিনিধি দল

কর্তৃক Editor
০ মন্তব্য 52 ভিউজ

রাজনীতি ডেস্ক:

বিভিন্ন সময় আলোচনায় আসা শ্রমিক নেতা কল্পনা আক্তারের সঙ্গে বৈঠক করেছেন বাংলাদেশ সফররত মার্কিন প্রতিনিধি দলের সদস্যরা।

শনিবার (২৪ ফেব্রুয়ারি) সন্ধ্যায় কল্পনা আক্তারের শ্রমিক অধিকার সংগঠনের কার্যালয় পরিদর্শন করেন মার্কিন কর্মকর্তারা।

প্রতিনিধিদলের সদস্যরা হলেন: যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক উপসহকারী পররাষ্ট্রমন্ত্রী আফরিন আক্তার, ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের (এনএসসি) দক্ষিণ এশিয়া বিষয়ক সিনিয়র ডিরেক্টর এলিন লাউবাকের, ইউএসএআইডির এশিয়া বিষয়ক ব্যুরোর অ্যাসিস্ট্যান্ট অ্যাডমিনিস্ট্রেটর মাইকেল শিফার।

যদিও সম্পোর্কন্নয়নের কথা বলে বাংলাদেশ সফরে এসেছে মার্কিন প্রতিনিধি দল। তবে প্রথমে তারা বিএনপির সঙ্গে বৈঠকের পর সন্ধ্যায় আবার কল্পনা আক্তারের সঙ্গে বৈঠক করেন।

পরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে কল্পনা বলেন, গাজীপুরের শ্রমিকনেতা শহিদুল ইসলাম হত্যার বিষয়ে আলোচনা হয়েছে মার্কিন কর্মকর্তাদের সঙ্গে। সঠিকভাবে তদন্ত হচ্ছে কি না, অগ্রগতি কতদূর এসব বিষয়ে মার্কিন কর্মকর্তারা জানতে চেয়েছেন বলে জানান তিনি।

এদিকে ২০০৬ সালে পোশাক শিল্প প্রতিষ্ঠান হার্ভেস্ট রিচ ইস্যুতে আলোচনায় আসেন শ্রমিক নেতা কল্পনা আক্তার। পরবর্তী সময়ে বিভিন্নভাবে মার্কিন সরকারের সহায়তা পেয়েছেন তিনি। যদিও পোশাক শিল্প ও শ্রমিকদের অবদানের পেছনে তার তৎপরতা বিভিন্ন সময় প্রশ্নবিদ্ধ হয়েছে।

এ ধারাবাহিকতায় গত বছরের নভেম্বরে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের এক মন্তব্যের পর আবারও আলোচনায় আসেন কল্পনা। ব্লিঙ্কেন বলেছিলেন, শ্রমিক অধিকার ইস্যুতে বাংলাদেশের কল্পনা আক্তারের মতো শ্রমিক ও অধিকারকর্মীদের পাশে দাঁড়াতে পুরো যুক্তরাষ্ট্র দৃঢ়প্রতিজ্ঞ। আর এই শ্রম অধিকার লঙ্ঘন হলে আসতে পারে বাণিজ্য নিষেধাজ্ঞা।

অথচ সে সময় শ্রমিক নেতারা বলেছেন, কল্পনার নিজের শ্রমনীতিই বিতর্কমুক্ত নয়। আর পোশাক শিল্প মালিকরা তাকে তো সরাসরি দেশের অর্থনীতি ধ্বংসের কারিগর বলে আখ্যা দিয়েছেন।

যদিও মার্কিন অর্থায়নে একটি বেসরকারি সংস্থা (এনজিও) চালানো কল্পনা সে সময় বলেছিলেন, যুক্তরাষ্ট্রের চাওয়া মেনে নিলেই ঝুঁকিমুক্ত বাংলাদেশ!

সম্পর্কিত পোস্ট

মতামত দিন