হোম খুলনাঝিনাইদহ কপোতাক্ষ গিলে খাচ্ছেন আওয়ামী লীগ নেতারা

কপোতাক্ষ গিলে খাচ্ছেন আওয়ামী লীগ নেতারা

কর্তৃক Editor
০ মন্তব্য 11 ভিউজ

অনলাইন ডেস্ক:

ঝিনাইদহের কপোতাক্ষ নদ দখল করে মাছ চাষের অভিযোগ উঠেছে ঝিনাইদহ-৩ আসনের সংসদ সদস্য সালাহ উদ্দিন মিয়াজের বিরুদ্ধে। নদের ১২টি পয়েন্ট দখল করে স্থানীয় আওয়ামী লীগ ও যুবলীগের নেতাকর্মীদের দিয়ে সমিতি তৈরি করে চলছে এ মাছ চাষ। ফলে বিপাকে পড়েছে নদীপাড়ের বাসিন্দা ও জেলে সম্প্রদায়ের মানুষ। উন্মুক্ত জলাশয়ে এ ধরনের কাজের কোনো সুযোগ নেই বলে জানিয়েছেন জেলা প্রশাসন।

সরেজমিনে দেখা যায়, মহেশপুর ও কোটচাঁদপুর উপজেলার নদের ১২টি সেতু সংলগ্ন প্রায় এক কিলোমিটার এলাকাজুড়ে চলছে দখলদারিত্ব। স্থানীয় আওয়ামী লীগ ও যুবলীগের নেতাকর্মীদের দিয়ে সমিতি গঠন করে চলছে পুরো কার্যক্রম। এতে নদ ব্যবহার করতে না পারায় ক্ষুব্ধ স্থানীয়রা।

তারা বলছেন, নদ দখলে থাকায় তারা কোনো কাজে তা ব্যবহার করতে পারছেন না। প্রভাবশালীরা নিজেদের মতো কাজ করছেন এ নদে। এতে করে বন্ধ হয়ে গেছে সাধারণ মানুষদের মাছ ধরা থেকে শুরু করে অন্যান্য কাজ। এমন অবস্থা চলতে দিলে নদ ব্যক্তিগত সম্পত্তি হয়ে যাবে।

নদের এ দখল নিয়ে নেতিবাচক প্রতিক্রিয়া দিচ্ছেন পরিবেশকর্মীরা। দখল দারিত্বের ফলে জীববৈচিত্র্য হুমকির মুখে পড়ছেন বলে জানিয়েছেন তারা।

পরিবেশ ও জীববৈচিত্র্য সংরক্ষণ কমিটি ঝিনাইদহ শাখার সাধারণ সম্পাদক মিজানুর রহমান বলেন, যারা কপোতাক্ষ নদে অন্যায়ভাবে আধিপত্য বিস্তার করছেন তাদের কঠিন শাস্তির আওতায় আনতে হবে। পরিবেশসহ মানুষের জন্য বড় হুমকির কারণ এখন তারা।

অন্যদিকে উন্মুক্ত জলাশয়ে যেতে না পেরে জীবিকা নিয়ে শঙ্কায় আছেন স্থানীয় জেলে সম্প্রদায়ের মানুষ। দখলদাররা প্রভাবশালী হওয়ায় কেউ প্রতিবাদ করার সাহস পাচ্ছে না।

জেলেরা বলছেন, তারা নিম্ন আয়ের মানুষ। মাছ ধরে কোনো রকমে জীবন চলে। নদ দখল থাকায় পানিও ছুঁতে পারছেন না। তাদের সুযোগ করে দেয়া উচিত মাছ ধরার। কিন্তু দিন দিন আরও বঞ্চিত করা হচ্ছে।

তবে স্থানীয় সংসদ সদস্য সালাহ উদ্দিন মিয়াজী বলছেন, প্রশাসনের অনুমতি নিয়েই মাছ চাষ করা হচ্ছে। এতে করে বেকারত্ব ঘুচেছে অনেকটা। কাজের মধ্যে থাকায় অপরাধ প্রবণতা কমে এসেছে এলাকায়। ভবিষ্যতে প্রয়োজনে ইজারা আকারে দেয়া হবে।

অন্যদিকে জেলা প্রশাসক এস এম রফিকুল ইসলাম বলছেন উল্টো কথা। তিনি বলেন, নদ বা নদী উন্মুক্ত জলাশয়। সেখানে মাছ চাষ করার কোনো সুযোগ নেই। দখলদারদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন