হোম জাতীয় এনআইডি সেবা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের রুলস অব বিজনেসে যুক্ত হলো

জাতীয় ডেস্ক:

জাতীয় পরিচয়পত্র নিবন্ধন কার্যক্রম পরিচালনার জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের ‘রুলস অব বিজনেস, ১৯৯৬’ সংশোধন আনা হয়েছে।

মঙ্গলবার (১৪ নভেম্বর) রুলস অব বিজনেসের মন্ত্রণালয় ও বিভাগের কার্যাবলি অংশে (শিডিউল-২) নতুন একটি কার্যক্রম যুক্ত করে প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ।

প্রজ্ঞাপনে বলা হয়, বাংলাদেশের নাগরিকের পরিচয় নিবন্ধন, জাতীয় পরিচয়পত্র (এনআইডি) কার্ড তৈরি ও প্রদান, জাতীয় পরিচয় নিবন্ধন আইন ২০২৩ এবং এর সঙ্গে সম্পর্কিত অন্যান্য কার্যাবলি সুরক্ষা সেবা বিভাগের আওতায় পরিচালিত হওয়ার বিষয়গুলো যুক্ত করা হয়েছে।জাতীয় পরিচয় নিবন্ধন আইন যে তারিখে কার্যকর হবে ওই তারিখ থেকে রুলস অব বিজনেস সংশোধনের এই প্রজ্ঞাপন কার্যকর হবে।

এতে আরও বলা হয়, মন্ত্রণালয় ও বিভাগগুলো কী কী কাজ করতে পারবে তা রুলস অব বিজনেস দিয়ে নির্ধারণ করা হয়। মন্ত্রণালয় ও বিভাগগুলোর কাজের পরিধিতে কোনো পরিবর্তন হলে রুলস অব বিজনেসেও পরিবর্তন আনতে হয়। জন্মের পরই নাগরিকদের জাতীয় পরিচয়পত্র বা এনআইডি দেয়ার বিধান রেখে জাতীয় সংসদে জাতীয় পরিচয় নিবন্ধন বিল, ২০২৩ পাস হয়েছে।

বিলে জাতীয় পরিচয়পত্রের সেবা কার্যক্রম নির্বাচন কমিশন থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা বিভাগের অধীন একটি নিবন্ধকের আওতায় নেয়ার কথা বলা আছে। ২০১০ সালের ‘জাতীয় পরিচয় নিবন্ধন আইন’ রহিত করে নতুন এ আইন করছে সরকার। এ আইন কার্যকর হলে শিশুর জন্মের পরই এনআইডি দেয়া হবে।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন