হোম অন্যান্যসারাদেশ উখিয়ায় রোহিঙ্গা শিবিরে আগুন, ৫০ বসতঘর পুড়ে ছাই

অনলাইন ডেস্ক:

কক্সবাজারের উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে আগুনে পুড়ে গেছে প্রায় ৫০টি বসতঘর। আগুন থেকে বাঁচতে গিয়ে দিগ্‌বিদিক ছোটাছুটিতে ১০-১২ জন রোহিঙ্গা আহত হয়েছেন বলে রোহিঙ্গা সূত্রে জানা যায়।

শনিবার (৩০ ডিসেম্বর) রাত ২টা ২০ মিনিটের দিকে উখিয়ার বালুখালী ১১ নম্বর রোহিঙ্গা ক্যাম্পের ই-ব্লকে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের তিনটি ইউনিট প্রায় ৩০ মিনিটের প্রচেষ্টায় স্থানীয়দের নিয়ে আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়।

বিষয়টি নিশ্চিত করে উখিয়া ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার শফিকুল ইসলাম বলেন, খবর পেয়ে আমরা ঘটনাস্থলে উপস্থিত হই। খুব দ্রুতই আগুন নিয়ন্ত্রণ করতে পেরেছি। প্রাথমিকভাবে ধারণা করছি ৫০টির মতো ঘর পুড়ে গেছে। অগ্নিকাণ্ডের কারণ খতিয়ে দেখা হচ্ছে। এ অগ্নিকাণ্ড পরিকল্পিত নাকি দুর্ঘটনা সেই রহস্য উদ্‌ঘাটন করার তৎপরতা অব্যাহত আছে।

৮ এপিবিএনের অধিনায়ক আমির জাফর বলেন, আগুন কীভাবে ছড়াল আমরা তার খোঁজ নিচ্ছি। এপিবিএন শুরু থেকেই ঘটনাস্থলে আছে। নিরাপত্তার স্বার্থে এখানে আমাদের অবস্থান সব সময় অনড়। যে কোনো পরিস্থিতি মোকাবিলা করা হবে।

স্থানীয় ইউপি চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি জাহাঙ্গীর কবির চৌধুরী বলেন, রোহিঙ্গারা খুবই হিংস্র। যে কোনো অপরাধ তারা অনায়াসেই করতে পারে। এটি দুর্ঘটনা নাকি নাশকতা তা আইনপ্রয়োগকারী সংস্থাকে খতিয়ে দেখতে হবে।

উল্লেখ্য, এ বছরের ৫ মার্চ একই ক্যাম্পের অন্য একটি ব্লকে আগুন দিয়েছিল দুর্বৃত্তরা। ওই অগ্নিকাণ্ডে পুড়ে যায় ২২০০ ঘর, ক্ষতিগ্রস্ত হয় ১৫ হাজারেরও বেশি রোহিঙ্গা। এর আগে ২০২১ সালের ২২ মার্চ তিনটি ক্যাম্পে এক সঙ্গে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছিল। সে সময় ১১ জনের মৃত্যু ও ৫ শতাধিক আহত হন। পুড়ে গিয়েছিল ৯ হাজারের বেশি ঘর।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন