হোম অর্থ ও বাণিজ্য ঈদের আগে ভারতীয় গরু ঢুকতে দেয়া হবে না: প্রাণিসম্পদ মন্ত্রী

ঈদের আগে ভারতীয় গরু ঢুকতে দেয়া হবে না: প্রাণিসম্পদ মন্ত্রী

কর্তৃক Editor
০ মন্তব্য 40 ভিউজ

বাণিজ্য ডেস্ক:

ঈদের আগে সীমান্ত দিয়ে ভারতীয় গরুর প্রবেশ বন্ধে বিজিবিকে নজরদারি বাড়ানোর অনুরোধ জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী আব্দুর রহমান।

রোববার (২ জুন) সকালে রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে বিশ্ব দুগ্ধ দিবসের এক অনুষ্ঠানে এ আহ্বান জানান তিনি।

এসময় মন্ত্রী বলেন, কোরবানিকে সামনে রেখে কিছু দুষ্টু ও মতলববাজ লোক দেশীয় খামারিদের নিরুৎসাহিত করার জন্য চোরাইপথে অবৈধভাবে কিছু গরু আনছে বলে অভিযোগ পাওয়া গেছে। তবে এ ব্যাপারে সরকার অত্যন্ত কঠোর অবস্থানে রয়েছে। বিষয়টি নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার জন্য স্বরাষ্ট্রমন্ত্রীকে অনুরোধ করা হবে। তাই দেশীয় খামারিদের এ ব্যাপারে ভাবনার কোনো কারণ নেই। ঈদের আগে কোনোভাবেই ভারতীয় গরু ঢুকতে দেয়া হবে না বলে তাদের আশ্বস্ত করেন আব্দুর রহমান।

দুধের দাম না বাড়লেও, মিষ্টির দাম কেন বাড়ছে তা নিয়ে অনুষ্ঠানে প্রশ্ন তোলেন মন্ত্রী। তিনি বলেন, গ্রামে প্রান্তিক খামারিরা দামের অভাবে অনেক সময় দুধ উৎপাদনে উৎসাহ হারিয়ে ফেলে। অথচ দুধের দাম কম হলেও দুধ থেকে উৎপন্ন মিষ্টির দাম অনেক বেশি। খামারিরা যাতে তাদের উৎপাদিত পণ্যের ন্যায্যমূল্য পায়, তা নিশ্চিতে সরকার কাজ করছে বলেও জানান মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী।

এর আগে শনিবার (১ জুন) এক অনুষ্ঠানের বক্তব্যে গুঁড়া দুধ আমদানি নিরুৎসাহিত করার জন্য বেশি হারে শুল্ক আরোপের বিষয়ে খামারিদের দাবিকে সাধুবাদ জানানোর পাশাপাশি এ বিষয়ে ব্যবস্থা নেয়ার আশ্বাস দিয়েছিলেন প্রাণিসম্পদ মন্ত্রী।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন