হোম এক্সক্লুসিভ ইবির ৫০০ শিক্ষার্থীকে ১০ লাখ টাকা বৃত্তি দেবে কর্তৃপক্ষ

ইবি প্রতিনিধি:

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ২০২১-২২ অর্থ বছরের আওতায় একাডেমিক পর্যায়ে ভালো ফলাফলের স্বীকৃতি স্বরুপ ৩৪ টি বিভাগের ৫০০ শিক্ষার্থীকে ১০ লাখ টাকা বৃত্তি দেবে কর্তৃপক্ষ।

মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের বৃত্তি শাখা সূত্রে এসব তথ্য জানা যায়।

জানা যায়, প্রত্যেক বিভাগে স্নাতক (সম্মান) শ্রেণিতে অধ্যয়নরত শিক্ষার্থীদের মধ্যে প্রতি বর্ষ থেকে দুই ক্যাটাগরিতে (মেধা বৃত্তি ও সাধারণ বৃত্তি) পাঁচ জন শিক্ষার্থীকে বৃত্তি প্রদান করা হবে। বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের তালিকা স্ব স্ব বিভাগে পাঠানো হয়েছে। এবার ২০২১-২২ আর্থিক বছরের আওতায় ২০১৯-২০ শিক্ষাবর্ষে ভর্তি হওয়া শিক্ষার্থীদের প্রথম বর্ষের ফলাফলের উপর দ্বিতীয় বর্ষের বৃত্তি, ২০১৮-১৯ শিক্ষাবর্ষে ভর্তি হওয়া শিক্ষার্থীদের দ্বিতীয় বর্ষের ফলাফলের উপর তৃতীয় বর্ষের বৃত্তি এবং ২০১৭-১৮ শিক্ষাবর্ষে ভর্তি হওয়া শিক্ষার্থীদের তৃতীয় বর্ষের ফলাফলের উপর চতুর্থ বর্ষের বৃত্তি প্রদান করা হবে।

এবছর মনোনীত ৫০০ জন শিক্ষার্থীর মধ্যে ২০০ জন শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ৩০০ জনকে সাধারণ বৃত্তি প্রদান করা হবে। মেধা বৃত্তি প্রাপ্ত শিক্ষার্থীদেরকে প্রতি মাসে ২০০ টাকা ভিত্তিতে এক বছরে মোট ২ হাজার ৪ শত টাকা এবং সাধারণ বৃত্তি প্রাপ্ত শিক্ষার্থীদেরকে প্রতি মাসে ১৫০ টাকা ভিত্তিতে এক বছরে মোট ১হাজার ৮ শত টাকা প্রদান করা হবে। সেই হিসেবে এ বছর ৫০০ শিক্ষার্থীকে মোট ১০ লাখ ২০ হাজার টাকা বৃত্তি প্রদান করা হবে।

রেজিস্ট্রার দপ্তরের বিজ্ঞাপনে বলা হয়, বৃত্তির জন্য মনোনীত শিক্ষার্থীদের আগামী ১৮ অক্টোবরের মধ্যে রেজিস্ট্রার অফিসের একাডেমিক শাখায় রক্ষিত বৃত্তির বিলে দশ টাকা মূল্যের রেভিনিউ স্ট্যাম্প দিয়ে সভাপতির সুপারিশের মাধ্যমে উপ-রেজিস্ট্রার (শিক্ষা) বরাবর সাদা কাগজে আবেদন করতে হবে। বৃত্তির টাকা গ্রহণের জন্য শিক্ষার্থীদেরকে অগ্রণী ব্যাংক ইসলামী বিশ্ববিদ্যালয় শাখায় অবশ্যই সঞ্চয়ী হিসাব খুলতে হবে এবং ব্যাংকের দেওয়া হিসাব নম্বর আবেদনে উল্লেখ করতে হবে। বৃত্তির অর্থ স্ব স্ব ব্যাংক হিসাব নম্বরে জমা হবে।

বৃত্তি শাখার কর্মকর্তা উপ-রেজিস্ট্রার (শিক্ষা) হেলাল উদ্দীন বলেন, ৩৪ টি বিভাগ থেকে ৫০০ শিক্ষার্থীকে বৃত্তির জন্য মনোনীত করা হয়েছে। নতুন দুইটি বিভাগ এই ফলাফলের আওতায় আসেনি।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন