হোম অন্যান্যসারাদেশ আলতাপোল মধ্যপাড়া সঃ প্রাঃ বিদয়ালয়ে নানা সমস্যা

ভ্রাম্যমাণ প্রতিনিধি:

কেশবপুর উপজেলার আলতাপোল মধ্যপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে যাতায়াত, পাঠদানসহ নানা সমস্যা দেখা দিয়েছে। এ সমস্যা থেকে উত্তরণের দাবি জানিয়েছেন সংশ্লিষ্ট কর্মকর্তাদের কাছে। কেশবপুর- চুকনগর হাইওয়ে রোড (তালতলা বাসস্ট্যান্ড) থেকে ৪০০ মিটার এবং আলতাপোল ২৩ মাইল নামক বাসস্ট্যান্ড থেকে ৮০০ মিটার দূরে নিরিবিলি প্রাকৃতিক পরিবেশে বিদ্যালয়টি অবস্থিত।

সরেজমিনে গত সোমবার (১১ সেপ্টেম্বর) বিদ্যালয়ে গেলে প্রধান শিক্ষক মোঃ মিজানুর রহমান জানান, গত ২৫ আগস্ট দিনগত রাতে চোরেরা তালা ভেঙ্গে হ্যাজবোল্ট কেটে বিদ্যালয় থেকে ২০ টি সিলিং ফ্যান চুরি করে নিয়ে যায়। সোলার প্যানেলও নষ্ট করে দিয়েছে। তিনি ২৬/০৮/২৩ তারিখে এবিষয়ে কেশবপুর থানায় একটি অভিযোগ করেন, অভিযোগ R-২০৬, তাং- ২৬/৮/২৩। পর্যাপ্ত গরমে শিক্ষার্থীদের পাঠদান ব্যহত হচ্ছে। ঠিকমত ক্লাস করতে পারছে না শিক্ষার্থীরা। শিক্ষক সংকটও আছে। এ বিষয়ে তিনি উর্ধতন কর্মকর্তাদের সহযোগিতা কামনা করেছেন।

এই বিদ্যালয়ে শিক্ষার্থীদের সংখ্যা ২০২ জন, এর মধ্যে ছাত্র ১১৭ জন এবং ছাত্রী ৮৫ জন। শিক্ষকের সংখ্যা ০৬ জন যা তুলনামূলক কম। দানকৃত জমির পরিমান ৩৩ শতাংশ। বিদ্যালয়ে যাতায়াতের জন্য ২ টি ইটের রাস্তা আছে যার অবস্থা অত্যন্ত খারাপ। সাইকেল কিংবা ভ্যান চালিয়ে বিদ্যালয়ে যাতায়াত করা অসম্ভব। বিদ্যালয়ের সামনে একটি বড় পুকুর আছে যা কোমলমতি শিক্ষার্থীদের জন্য অত্যন্ত বিপদজনক। বিদ্যালয়ে নেই সীমানা প্রাচীর।

বিদ্যালয় পরিচালনা কমিটির সদস্য ইউপি সদস্য শাহানাজ পারভিন জানান, বিদ্যালয়ে আসা-যাওয়ার একমাত্র রাস্তা ইটের সোলিং যা চলাচলের অযোগ্য হয়ে পড়েছে। নির্বাচনের সময় এই বিদ্যালয়ে ভোটকেন্দ্র হয়। ২ টি ওয়ার্ডের প্রায় ৩৬শ ভোটার এই কেন্দ্রে ভোট দিতে আসেন এবং চরম ভোগান্তির মধ্যে পড়েন। এ সম্পর্কে উর্ধতন কতৃপক্ষের কাছে জানিয়ে কোন ফল পাই নাই।

বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি হাসান মাহবুব বাবু বলেন, বিদ্যালয়টি ১৯৯১-ইং সালে স্থাপিত হলেও মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমলে সরকারীকরণ- সহ বিদ্যালয়ের যথেষ্ট উন্নয়নের ছোয়া লেগেছে, সে কারণে আমরা কৃতজ্ঞ। কেশবপুর- চুকনগর হাইওয়ে রোডের তালতলা বাসস্ট্যান্ডের পাশ দিয়ে বিদ্যালয়ে আসার ইটের ৪০০ মিটার রাস্তাটি উচু এবং পাকাকরণ করা জরুরি প্রয়োজন হয়ে পড়েছে। বিভিন্ন স্থানে ইট নাই। হাইওয়ে রোড পার হয়ে অনেক শিক্ষার্থী এই বিদ্যালয়ে পড়ে। লেখাপড়ার মান অত্যন্ত ভাল। আলতাপোল মধ্যপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে নানাবিধ সমস্যা সমাধানের জন্য উর্ধতন মহলের নিকট জোর দাবী জানিয়েছেন বিদ্যালয়ের শিক্ষকমণ্ডলী, বিদ্যালয় পরিচালনা কমিটি ও এলাকাবাসী।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন