হোম জাতীয় আবাসন সংকট ও যানজট নিরসনে বিআইপির ৫ প্রস্তাবনা

আবাসন সংকট ও যানজট নিরসনে বিআইপির ৫ প্রস্তাবনা

কর্তৃক Editor
০ মন্তব্য 82 ভিউজ

জাতীয় ডেস্ক:

আবাসন সংকট দূরীকরণ ও যানজট নিরসনের মাধ্যমে মানুষের জীবনে স্বস্তি আনতে ৫টি প্রস্তাবনা দিয়েছে বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স (বিআইপি)।

শনিবার (২৭ জানুয়ারি) বিআইপি আয়োজিত বাংলাদেশের স্থানিক পরিকল্পনা ও টেকসই উন্নয়ন: আগামীর চ্যালেঞ্জ ও করণীয় শীর্ষক সংবাদ সম্মেলনে এসব প্রস্তাবনা পেশ করে প্রতিষ্ঠানটি।

যানজট নিরসনে বহুমাত্রিক গণপরিবহনের প্রয়োজনীয়তা উল্লেখ করে প্রস্তাবনায় বলা হয়, নগরজীবনে যানজট একটি সংকটময় পর্যায়ে রয়েছে। রাজধানী ঢাকাসহ বৃহৎ নগরগুলোতে এর প্রকোপ অধিক মাত্রায় বিরাজমান। এ জন্য বহুমাত্রিক গণপরিবহন ব্যবস্থা উন্নয়ন প্রয়োজন।

এ ছাড়া দেশের পরিবহন ও যাতায়াত ব্যবস্থায় পরিকল্পনার যে অভাব রয়েছে তার উন্নতি সাধন করতে হবে। এ লক্ষ্য অর্জনের জন্য পেশাজীবীদের পরামর্শ গ্রহণপূর্বক সঠিক পদক্ষেপ নিতে হবে আরেক প্রস্তাবনায় উল্লেখ করা হয়।

দুর্ঘটনা রোধকল্পে বিআইপি সমন্বিত পদক্ষেপের পরামর্শ দেয়। পাশাপাশি পরিবহন অবকাঠামোর উন্নয়নের পাশাপাশি সকল পরিবহন চালককে যথাযথ প্রশিক্ষণ প্রদানসহ ড্রাইভিং লাইসেন্স প্রদানের ব্যবস্থা নেয়ার দিকে জোর দেয় সংস্থাটি।

অন্যদিকে আবাসন খাতে সরকারের মহাপরিকল্পনার সুবিধাভোগী যেন নিম্ন আয়ের মানুষ পর্যন্ত পৌঁছায় সে লক্ষ্যে দরিদ্র ও নিম্ন আয়ের মানুষের জন্য মহাপরিকল্পনাভিত্তিক আবাসন নিশ্চিত করতে জোর দেয় প্রতিষ্ঠানটি। এ লক্ষ্যে সরকারের পদক্ষেপসমূহ মহাপরিকল্পনায় চিহ্নিত ভূমি ব্যবস্থাপনার মাধ্যমে হওয়া বাঞ্ছনীয় বলে প্রস্তাবনায় উল্লেখ করা হয়।

নগরজীবনে দরিদ্র ও নিম্ন আয়ের জনগোষ্ঠী অর্থনীতিতে বৃহৎ অবদান রাখছে। নগর এলাকায় সরকারি ও বেসরকারি উদ্যোগে আবাসন সৃষ্টি নিম্ন আয়ের জনগোষ্ঠীকে লক্ষ্য করে অগ্রসর হওয়ার দাবি জানায় বিআইপি।

সংবাদ সম্মেলনে সভাপতিত্ব করেন বিআইপির সভাপতি নগর পরিকল্পনাবিদ আদিল মুহম্মদ খান এবং সঞ্চালনার দায়িত্বে ছিলেন বিআইপির সাধারণ সম্পাদক পরিকল্পনাবিদ শেখ মুহম্মদ মেহেদী আহসান।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন