হোম আন্তর্জাতিক আবারো উত্তপ্ত সিরিয়া

আন্তর্জাতিক ডেস্ক :

দেশটির উত্তরাঞ্চলীয় হাসাকা শহরের একটি কারাগারে আইএসের হামলায় কুর্দিবাহিনীর সদস্য নিহতের জেরে উত্তেজনা ছড়িয়ে পড়েছে আইএস ও কুর্দি বিদ্রোহীদের মধ্যে। টানা তিনদিন ধরে চলা এ সংঘাতে এখন পর্যন্ত কুর্দি বাহিনীর সদস্য, বেসামরিক নাগরিকসহ প্রাণহানির সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৯০ জনে।

এদিকে, ২০১৯ সালের পর সিরিয়া সবচেয়ে বড় হামলার মুখোমুখি বলে জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক পর্যবেক্ষণ সংস্থা ‘সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস’।

সিরিয়ায় ফের মাথাচাড়া দিয়ে উঠেছে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট-আইএস। কারাগারে আইএসের হামলাকে কেন্দ্র কোরে গোষ্ঠিটির সঙ্গে কুর্দি বাহিনীর তুমুল সংঘর্ষে প্রাণহানি বেড়েই চলেছে দেশটির উত্তরপূর্বাঞ্চলীয় হাসেকা শহরে।

গেল বৃহস্পতিবার হাসেকার গেওরাইন কারাগারে আইএসের হামলায় কুর্দি বাহিনীর অন্তত সাত সদস্য নিহতের ঘটনার জেরে মুখোমুখি সংঘর্ষে লিপ্ত হয় সশস্ত্র জঙ্গিগোষ্ঠী আইএস ও ওয়াইপিজি। দু’পক্ষের সংঘাতে উত্তপ্ত কারাগারের বাইরের পরিস্থিতিও। শতাধিক আইএস সদস্য এসময় হাসেকা শহরে কয়েক রাউন্ড গুলি ছোড়ে, এমনকি গাড়ি বোমা বিস্ফোরণ ঘটায়। মুহূর্তেই রণক্ষেত্রে পরিণত হয় গোটা এলাকা। পরিস্থিতি নিয়ন্ত্রণে কুর্দিবাহিনী পাল্টা গুলি ছুঁড়লে ঘটনাস্থলেই অনেক বেসামরিক নাগরিক, আইএস ও কুর্দিসদস্য নিহতের ঘটনা ঘটে।

এদিকে, আইএসবিরোধী সংগঠন সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সের পক্ষ থেকে জানানো হয়েছে, উত্তরপূর্বাঞ্চলীয় ওই কারাগারটিতে অন্তত তিন হাজারের বেশি আইএস সদস্যকে বন্দি করে রাখা হয়েছে। সংঘর্ষের সময় অনেকে পালিয়ে যাওয়ার চেষ্টা করলে আবার আটক করে আনা হয়। তবে কারাগারটিকে কঠোর নিরাপত্তার আনার চেষ্টা চলছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

হামলার ঘটনায় আতঙ্ক ছড়িয়ে পড়েছে সাধারণ নাগরিকদের মধ্যে। প্রাণভয়ে অনেকেই পালাচ্ছেন শহর ছেড়ে।

২০১৯ সালে সিরিয়ায় আইএসের পতনের পর এটিই সবচেয়ে বড় হামলা বলে এক প্রতিবেদন প্রকাশ করেছে ব্রিটেনভিত্তিক সিরিয়ান একটি মানবাধিকার সংস্থা।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন