হোম আন্তর্জাতিক আবারও জাহাজ ছিনতাই করলো সোমালি জলদস্যুরা

আবারও জাহাজ ছিনতাই করলো সোমালি জলদস্যুরা

কর্তৃক Editor
০ মন্তব্য 52 ভিউজ

আন্তর্জাতিক ডেস্ক:

আবারও জাহাজ ছিনতাই করেছে সোমালি জলদস্যুরা। লাইবেরিয়ার পতাকাবাহী এমভি ব্যাসিলিস্ক নামের একটি কার্গো জাহাজ ছিনতাই করেছে তারা। স্থানীয় সংবাদমাধ্যমে এ খবর জানানো হয়েছে।

ডেইলি সোমালিয়া নামে স্থানীয় একটি সংবাদমাধ্যম জানিয়েছে, জাহাজটি নেদারল্যান্ডসের রটারড্যাম থেকে দুবাইয়ের জাবাল আল আলি বন্দরে যাচ্ছিল। তবে কেপ ভার্দের পোর্টো গ্রান্ডে যাত্রাবিরতি করে।

যুক্তরাজ্যের মেরিটাইম ট্রেড অপারেশন (ইউকেএমটিও) জাহাজ ছিনতাই হওয়ার বিষয়টি নিশ্চিত করে জানায়, বৃহস্পতিবার (২৩ মে) সোমালিয়ার রাজধানী মোগাদিসুর পূর্বে লোয়ার সাবেলে অঞ্চলের মার্কা জেলার ৪২০ নাটিক্যাল মাইল দক্ষিণ-পূর্বের উপকূলে ছিনতাইয়ের ঘটনা ঘটে।

দুটি ছোট জলযানে করে আসা কয়েকজন হামলাকারী জাহাজে উঠে পড়ে। এরপর তারা জাহাজের অপারেশন রুমের নিয়ন্ত্রণ নেয় এবং সমস্ত যোগাযোগ বিচ্ছিন্ন করে দেয়। জাহাজের ১৭ জন ক্রু সদস্যকে একটি কক্ষে আটকে রাখা হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

ইউকেএমটি এ ঘটনায় নজর রাখছে এবং ওই এলাকায় চলাচলকারী অন্যান্য নৌযানকে সতর্কতা অবলম্বনের নির্দেশনা দিয়েছে। সোমালি জলদস্যুরা সম্প্রতি বেশ কয়েকটি জাহাজ ছিনতাই করেছে। এমভি ব্যাসিলিস্ক ছিনতাই এর মধ্যে সবশেষ ঘটনা।

চলতি বছরের ১২ মার্চ মোজাম্বিক থেকে সংযুক্ত আরব আমিরাতের পথে কয়লা নিয়ে যাওয়ার সময় সোমালিয়া উপকূল থেকে প্রায় ৬০০ নাটিক্যাল মাইল দূরে জলদস্যুদের কবলে পড়ে বাংলাদেশি পতাকাবাহী জাহাজ এমভি আবদুল্লাহ। প্রায় ৩৩ দিন পর এমভি আবদুল্লাহ জাহাজটি এর ২৩ নাবিকসহ মুক্তি পায়।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন