হোম জাতীয় আফগান পরিস্থিতি পর্যবেক্ষণ করছে সরকার: পররাষ্ট্র প্রতিমন্ত্রী

জাতীয় ডেস্ক :

আফগানিস্তানের নতুন উদ্ভূত পরিস্থিতি সরকার নিবিড়ভাবে ও সতর্কতার সঙ্গে পর্যবেক্ষণ করছে বলে মন্তব্য করেছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। সোমবার (১৬ আগস্ট) সচিবালয়ে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

তিনি বলেন, আফগানিস্তানে সেখানকার জনগণের মতামতের প্রতিফলন ঘটবে এমনটাই চায় বাংলাদেশ। আফগানিস্তানের তালেবান পরিস্থিতি নিয়ে বাংলাদেশের ভয়ের কিছু নেই। তবে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সর্তক অবস্থানে থাকবে। জঙ্গিবাদ দমনে আমাদের সক্ষমতা রয়েছে।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী আরও বলেন, বর্তমান পরিস্থিতিতে আমরা চাই না কোনো বাংলাদেশি নাগরিক আফগানিস্তান সফর করুক। তালেবান তাদের অতীতের কালো অধ্যায় থেকে অনেকটাই সরে আসবে এমন প্রত্যাশা করছে বাংলাদেশ। তালেবানদের আচরণ পর্যালোচনা করে তবে দেশটির অন্তবর্তীকালীন সরকারের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

প্রসঙ্গত, রোববার (১৫ আগস্ট) কাবুলের দখল তালেবান। প্রেসিডেন্ট আশরাফ গনির দেশত্যাগ ও রাজধানী কাবুল অধিকার করে নেওয়ার পর আফগানিস্তানে চলমান যুদ্ধের সমাপ্তি ঘোষণা করেছে তালেবান। আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল জাজিরা জানায়, সোমবার (১৬ আগস্ট) যখন ভারী অস্ত্রসস্ত্র নিয়ে তালেবান যোদ্ধারা কাবুলে ঢুকে পড়ে প্রেসিডেন্ট ভবনের দখল নিলে ত্রাস আর ভয়ের সৃষ্টি হয়।

তালেবানের রাজনৈতিক কার্যালয়ের মুখপাত্র মোহাম্মদ নায়েম আল জাজিরাকে জানান, তারা অতিসত্বর আফগানিস্তানের নতুন সরকার সমন্ধে সবকিছু পরিস্কার করে জানাবে।

মোহাম্মদ নায়েম বলেন, আল্লাহকে ধন্যবাদ, দেশে যুদ্ধের অবসান ঘটেছে। আমরা সবার সঙ্গে শান্তিপূর্ণ কূটনৈতিক সম্পর্ক চাই।

তিনি বলেন, আমরা যেখানে পৌঁছাতে চেয়েছিলাম সেখানে পৌঁছেছি। আমরা মানুষের জন্য স্বাধীনতা এনেছি। আমরা কারো ক্ষতি করতে চাই না এবং অন্য কাউকে আমাদের ভূমি ব্যবহার করে কারো ক্ষতি করতে দিতে চাই না।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন