হোম অর্থ ও বাণিজ্য আইসিটি খাতে রফতানি না বাড়ার জন্য ইউজিসিকে দুষলেন পলক

আইসিটি খাতে রফতানি না বাড়ার জন্য ইউজিসিকে দুষলেন পলক

কর্তৃক Editor
০ মন্তব্য 11 ভিউজ

বাণিজ্য ডেস্ক:

দেশে আইসিটি খাত থেকে দুই মিলিয়ন আয় নিয়ে খুশি হলেও সন্তুষ্ট নন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। তিনি বলেন, এই ব্যর্থতার জন্য বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) দায়ী।

রোববার (৫ মে) রাজধানীর একটি হোটেলে ইনভেস্টমেন্ট ক্লাইমেট ফর স্মার্ট বাংলাদেশ শীর্ষক অনুষ্ঠানে এসব কথা বলেন প্রতিমন্ত্রী।

তিনি বলেন, গত ১৫ বছরে এতো পরিবর্তন হলেও কোনো বিশ্ববিদ্যালয়ে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই), এমআইএসটি বাদে কোনো বিশ্ববিদ্যালয়ে সাইবার সিকিউরিটি বিষয় অন্তর্ভুক্ত করা হয়নি। যার ফলে আইসিটি খাতে বাড়েনি রফতানি। এই ব্যর্থতার জন্য ইউজিসি দায়ী।

আগামী ৫ বছরে আইসিটি খাতে ৫ বিলিয়ন রফতানির লক্ষ্য নেয়া হয়েছে জানিয়ে পলক বলেন, ১০ বছর সাপোর্ট পেলে আইসিটি হবে দেশের প্রধান আয়ের খাত। তবে এআই ও সাইবার সিকিউরিটি প্রযুক্তির মতো বিষয়ে দক্ষ জনসম্পদের রিসোর্স পুল গঠন করা না হলে আগামীতে জনসম্পদ বেকার হয়ে পড়তে পারে।

তথ্য প্রযুক্তি খাতে চলমান কর, নীতি সুবিধা আগামী ২০২৪-২৫ অর্থবছরেও অব্যাহত রাখার দাবি জানিয়ে তিনি আরও বলেন, জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) ডিজিটাইজেশন ও প্রকিউরমেন্ট আইন হালনাগাদ করতে হবে।

এসময় আরও উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান, ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি বিষয় সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান কাজী নাবিল আহমেদ, সংসদ সদস্য ফেরদৌস আহমেদ প্রমুখ।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন