হোম আন্তর্জাতিক অযত্ন-অবহেলায় কলকাতায় বঙ্গবন্ধুর একমাত্র প্রকাশ্য ভাস্কর্য

অযত্ন-অবহেলায় কলকাতায় বঙ্গবন্ধুর একমাত্র প্রকাশ্য ভাস্কর্য

কর্তৃক Editor
০ মন্তব্য 64 ভিউজ

আন্তর্জাতিক ডেস্ক:

দেড় বছর আগে প্রায় নীরবে কলকাতার ব্যস্ততম শিয়ালদাহ রেল স্টেশনের সামনে স্থাপন করা হয় বাংলাদেশ ও ভারতের দুই জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মহাত্মা গান্ধীর প্রতিকৃতি। বিশেষ দিনে অনেকেই এই দুই গুণী রাজনীতকে শ্রদ্ধা জানাতে ছুটে আসেন।

চলতি পথের পথিকরাও দাঁড়িয়ে স্মরণ করেন মহান দুই জাতির পিতাকে। রোববার (১৭ মার্চ) বঙ্গবন্ধুর ১০৪তম জন্মদিনে সেখানে উপস্থিত হন দুই বাংলার বিশিষ্টজনেরা। ফুলেল শ্রদ্ধা জানান, তবে প্রতিকৃতিতে চরম অযত্ন ও অবহেলার ছাপ দেখে বিস্মিত হয়েছেন সবাই।

হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি মুক্তির দূত বাংলাদেশের জাতির জনকের ১০৪তম জন্মদিনের দেশ-বিদেশে গভীর শ্রদ্ধার সাথে পালিত হচ্ছে। সেই আঁচ পড়েছে যে শহরে রাজনৈতিকভাবে দীক্ষিত হয়েছিলেন বঙ্গবন্ধু সেই শহর কলকাতাতেও।

সেই শহরের ব্যস্ততম শিয়ালদাহ স্টেশনের গুরুত্বপূর্ণ প্রবেশ-বহির্গমন পথের মোড়ে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতি। সঙ্গে রয়েছে ভারতের জাতিরজনক মহাত্মা গান্ধীর ভাস্কর্যও।

কলকাতার বাংলাদেশ উপহাইকমিশন ছাড়া কলকাতায় প্রকাশ্যে বঙ্গবন্ধুর এমন ভাস্কর্য প্রথম স্থাপিত হওয়া খুশি দুই দেশের মানুষ; তবে ভাস্কর্যের অব্যবস্থাপনার ছবি সামনে আসায় ক্ষুব্ধ কলকাতার বঙ্গবন্ধুপ্রেমী মানুষ। এছাড়া বঙ্গবন্ধুর জীবন আদর্শকে সঠিকভাবে পশ্চিমবঙ্গের পাঠ্যপুস্তকে জায়গা করে দেয়ার দাবিও করছেন অনেকে।

রোববার (১৭ মার্চ) সকালে শ্রদ্ধা জানাতে গিয়ে কাক-পক্ষীর বসবাস, শৃঙ্খলহীন বিদ্যুৎ-ইন্টারনেটের তার, ধুলোর আবরণে আবছা হওয়া ভাস্কর্যের বিবর্ণ ক্ষুব্ধ কলকাতার বঙ্গবন্ধুর ফাউন্ডেশন।

এদিন জাতির পিতার ভাস্কর্যে শ্রদ্ধা জানান গোবিন্দগঞ্জের সাংসদ অধ্যক্ষ আবুল কালাম আজাদ। এসময় তিনি বলেন, বঙ্গবন্ধুর না থাকলে আজ সোনার বাংলা হতো না।

বঙ্গবন্ধু ফাউন্ডেশন ভারত শাখার সভাপতি মীর এম এম শামীম বলেন, ‘দুই জাতির জনকের প্রতিকৃতি স্থাপনের উদ্যোগ নিশ্চয়ই প্রশংসনীয় উদ্যোগ। একই সঙ্গে এটির রক্ষণাবেক্ষণে আরও নজর দেয়া প্রয়োজন। উপমহাদেশের দুই মহান ব্যক্তির সম্মানে রক্ষণাবেক্ষণে নজর দিলে আরেকটু ভালো হতো।’

উল্লেখ্য, কলকাতার বেলেঘাটা এলাকার তৃণমূল বিধায়ক পরেশ পালের উদ্যোগে বছড় দেড়েক আগে স্থাপিত হয় দুই জাতির জনকের ভাস্কর্য।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন