হোম আন্তর্জাতিক রাশিয়ায় পালালো ইউক্রেনের পাইলট

রাশিয়ায় পালালো ইউক্রেনের পাইলট

কর্তৃক Editor
০ মন্তব্য 73 ভিউজ

আন্তর্জাতিক ডেস্ক:

ইউক্রেনের এক সামরিক পাইলট পক্ষ ত্যাগ করে রাশিয়ায় আশ্রয় নিয়েছেন। রুশ সংবাদ সংস্থা জানিয়েছে, ওই পাইলট এখন রাশিয়ার মাটিতে অবস্থান করছেন। গোয়েন্দা সংস্থার সদস্যরা তাকে জিজ্ঞাসাবাদ করছেন। তবে তাসের এই দাবি নাকচ করে দিয়েছে ইউক্রেন।

রুশ সংবাদমাধ্যম আরটির প্রতিবেদন মতে, শনিবার (১৮ নভেম্বর) বার্তা সংস্থা তাস জানায়, ইউক্রেনের সেনাবাহিনীর এক কর্মকর্তা ওই পাইলটকে যুদ্ধক্ষেত্রের ওপর দিয়ে বিমান পরিচালনা করে রাশিয়ায় আশ্রয় নেয়ার ব্যবস্থা করে দিয়েছেন। সেই ব্যক্তিই বিষয়টি তাদেরকে জানিয়েছেন।

রাশিয়ায় পালিয়ে যাওয়া ইউক্রেনের ওই পাইলট একজন সক্রিয় সেনা সদস্য হিসেবে সশস্ত্র বাহিনীর সিনিয়র পদে কর্মরত ছিলেন। তবে তার র‌্যাংক সম্পর্কে কোন কিছু জানা যায়নি। রাশিয়ার একজন সামরিক কর্মকর্তা জানিয়েছেন, ইউক্রেনের এ পাইলট তার দেশে ফ্লাইট কমান্ডার হিসেবে কর্মরত ছিলেন।

রাশিয়ায় আশ্রয় নেয়ার পর ইউক্রেনের পাইলটকে মস্কোর গোয়েন্দারা জিজ্ঞাসাবাদ করছেন। তবে এই ব্যাপারে তারা বিস্তারিত কোনো কিছু জানাতে চাননি। রাশিয়ার কয়েকটি টেলিগ্রাম চ্যানেল দাবি করেছে, ইউক্রেনের এই পাইলটের সাক্ষাৎকার শিগগিরই প্রচার করা হতে পারে।

বলা হচ্ছে- ইউক্রেনের এই পাইলটের কাছ থেকে পাওয়া তথ্য রাশিয়াকে যুদ্ধক্ষেত্রে বিশেষ সুবিধা দিতে পারে। এর আগেও তিনি রাশিয়ার বিশেষ কিছু অভিযানের সময় তথ্য দিয়ে সাহায্য করেছেন।

দেড় বছরেরও বেশি সময় ধরে চলা সংঘাতে ইউক্রেন এখন রাশিয়ার বিরুদ্ধে পাল্টা অভিযান চালাচ্ছে বলে দাবি করছে দেশটির কর্মকর্তারা। যদিও বেশ কিছুদিন ধরে এই অভিযান একপ্রকার অচলাবস্থায় রয়েছে। এমন পরিস্থিতিতে ইউক্রেনের পাইলটের রাশিয়ায় আশ্রয় গ্রহণের ঘটনা ঘটলো।

ইউক্রেনীয় ওই পাইলট একটি এসইউ-২৭ যুদ্ধবিমান নিয়ে রাশিয়ায় আশ্রয় নিয়েছেন। তবে রাশিয়ার এই দাবিকে নাকচ করে দিয়েছেন ইউক্রেনের সামরিক গোয়েন্দারা।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন