হোম আন্তর্জাতিক মোদির সরকারে ৪ মন্ত্রণালয় পাচ্ছে টিডিপি, ২টি জেডিইউ

মোদির সরকারে ৪ মন্ত্রণালয় পাচ্ছে টিডিপি, ২টি জেডিইউ

কর্তৃক Editor
০ মন্তব্য 15 ভিউজ

আন্তর্জাতিক ডেস্ক:

ভারতে টানা তৃতীয়বারের মতো সরকার গড়তে যাচ্ছে ভারতীয় জনতা পার্টি তথা বিজেপি নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স (এনডিএ)। আবারও প্রধানমন্ত্রী হচ্ছেন নরেন্দ্র মোদি।

জোটের শরিক হিসেবে নতুন সরকারের মন্ত্রিসভায় ৪টি মন্ত্রণালয় পাচ্ছে অন্ধ্র প্রদেশের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডুর দল তেলেগু দেশম পার্টি (টিডিপি)। আর বিহারের মুখ্যমন্ত্রী ও নীতীশ কুমারের জনতা দল ইউনাইটেড (জেডিইউ) পাচ্ছে দুটি মন্ত্রণালয়।

শনিবার (৮ জুন) মন্ত্রিসভা বণ্টনে এনডিএ’র বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে দলীয় সূত্রের বরাত দিয়ে এ খবর জানিয়েছে এনডিটিভি। এবারের লোকসভা নির্বাচনে টিডিপি জিতেছে ১৬টি আসন। আর ১২টি আসনে জিতেছে নীতীশ কুমারের জনতা দল (ইউনাইটেড) বা জেডিইউ।

খবরে বলা হয়েছে, টিডিপি থেকে মোদির মন্ত্রিসভার সদস্য হতে যাওয়া চার নেতার মধ্যে তিনজন হলেন রাম মোহন নাইডু, হরিশ বালযোগী ও দগ্গুমালা প্রসাদ। আর নীতীশ কুমারের দল থেকে সম্ভাব্য মন্ত্রী হিসেবে দুজন জ্যেষ্ঠ নেতার নাম প্রস্তাব করা হয়েছে। তারা হলেন লালন সিং ও রাম নাথ ঠাকুর।

তবে কে কোনো মন্ত্রণালয় পাচ্ছেন তা এখনও স্পষ্ট নয়। এনডিটিভির প্রতিবেদন মতে, অন্ধ্র প্রদেশে ১৬টি লোকসভা আসনে জয়ী হওয়ার পর টিডিপি চারটি মন্ত্রণালয় এবং সংসদীয় স্পিকারের পদ দাবি করেছিল। আর ১২ আসনে জেতা জেডিইউ চেয়েছিল দুটি মন্ত্রণালয়।

টানা দেড় মাসের ভোটগ্রহণ শেষে গত মঙ্গলবার (৪ জুন) ফলাফল ঘোষণা করে দেশটির নির্বাচন কমিশন। বুথফেরত জরিপে লোকসভার ৫৪৩ আসনের মধ্যে ৩৫০টিরও বেশি আসনের পূর্বাভাস দেয়া হলেও বিজেপি নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমোক্র্যাটিক অ্যালায়েন্স বা এনডিএ ২৯২টি আসন জিতেছে। অন্যদিকে কংগ্রেস নেতৃত্বাধীন ইন্ডিয়া জোট পেয়েছে ২৩৩টি আসন।

আগের দুই মেয়াদে সংখ্যাগরিষ্ঠতা পাওয়া বিজেপি এবার এককভাবে ২৪০টি আসন পেয়েছে। সরকার গড়তে ২৭২টি আসন প্রয়োজন। তাই এবার সরকার গঠনের জন্য জোটের শরিকদের ওপর নির্ভর করতে হচ্ছে মোদিকে। বিজেপির পর উল্লেখযোগ্য আসন রয়েছে কেবল টিডিপি ও জেডিইউ’র। ফলে সরকার গঠনে এখন ‘কিংমেকার’ হয়ে উঠেছেন চন্দ্রবাবু নাইডু ও নীতীশ কুমার।

গত শুক্রবার (৭ জুন) এনডিএ জোটের নেতা হিসেবে মোদিকে সরকার গঠনের আমন্ত্রণ জানান দেশটির রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। রোবাবার (৯ জুন) স্থানীয় সময় সন্ধ্যা ৬টায় রাষ্ট্রপতি ভবনে শপথ নেবেন মোদি ও তার মন্ত্রিসভার সদস্যরা। সেই লক্ষ্যে নয়াদিল্লিতে ব্যাপক আয়োজন চলছে।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রনিল বিক্রমসিংহে, নেপালের প্রধানমন্ত্রী পুষ্পকমল দাহাল, ভুটানের প্রধানমন্ত্রী শেরিং তোবগে ও মরিশাসের প্রধানমন্ত্রী প্রবিন্দ যুগনাথের এদিন শপথ অনুষ্ঠানে উপস্থিত থাকার কথা রয়েছে। এছাড়াও অনুষ্ঠানে যোগ দিতে যুক্তরাষ্ট্র ও রাশিয়াকে আমন্ত্রণ জানানো হয়েছে।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন