হোম আন্তর্জাতিক ভারতকে ‘টেক্কা’, যুক্তরাষ্ট্র থেকে টহল জাহাজ আনছে মালদ্বীপ!

ভারতকে ‘টেক্কা’, যুক্তরাষ্ট্র থেকে টহল জাহাজ আনছে মালদ্বীপ!

কর্তৃক Editor
০ মন্তব্য 63 ভিউজ

আন্তর্জাতিক ডেস্ক:

ভারতের সঙ্গে কূটনৈতিক টানাপোড়েন চলছে মালদ্বীপের। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে নিয়ে উপহাসের জেরে দুই দেশের মধ্যে ঘটেছে ‘অপ্রত্যাশিত’ কিছু ঘটনাও। এমন পরিস্থিতির মধ্যেই এবার মালদ্বীপের নৌবাহিনীর জন্য চারটি টহল জাহাজ পাঠাতে রাজি হয়েছে যুক্তরাষ্ট্র। আলোচনা চলছে একটি উড়োজাহাজ পাঠানোর ব্যাপারেও।

যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু সম্প্রতি এক আলোচনা সভায় কথা জানিয়েছেন। দুই সপ্তাহ আগে মার্কিন এই কর্মকর্তা মালদ্বীপে সরকারি সফরও করেন।

আলোচনায় লু বলেন, মালদ্বীপে ১২০০ দ্বীপ আছে। দেশটির মালিকানাধীন ৫৩ হাজার বর্গকিলোমিটার সমুদ্র এলাকা আছে। এটি আয়তনে ফ্রান্সের সমান। এটি একটি বিশাল দেশ। প্রতিরক্ষা-সংক্রান্ত চাহিদার কথা বিবেচনা করলে মালদ্বীপ বড় দেশ।

তিনি আরও বলেন, এত বিশাল এলাকার সার্বভৌমত্ব রক্ষা করা সহজ কাজ নয়। তবে প্রযুক্তি, প্রশিক্ষণ ও সরঞ্জাম ব্যবহার করে এটি করা সম্ভব। যুক্তরাষ্ট্রের পাঠানো টহল জাহাজ মালদ্বীপের সুরক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

ডোনাল্ড লু এসব কথা বললেও যুক্তরাষ্ট্র আসলেই টহল জাহাজ পাঠানোর প্রতিশ্রুতি দিয়েছে কি না, সে ব্যাপারে আনুষ্ঠানিক কোনো ঘোষণা দেয়নি মালদ্বীপ সরকার।

এর আগে মালদ্বীপের প্রেসিডেন্ট কার্যালয় থেকে বলা হয়, প্রেসিডেন্ট মোহামেদ মুইজ্জুর সঙ্গে ডোনাল্ড লু’র সৌজন্য সাক্ষাৎ হয়েছে। ওই সময় লু বাণিজ্য, অর্থনৈতিক উন্নয়ন, পর্যটন ও ভারত মহাসাগর এলাকায় নিরাপত্তা নিশ্চিতসহ মালদ্বীপের সঙ্গে যুক্তরাষ্ট্রের সহযোগিতার ক্ষেত্র বাড়ানোর আগ্রহের কথা জানান।

উল্লেখ্য, মালদ্বীপের প্রতিরক্ষা খাতে ব্যাপক সহযোগিতা দিচ্ছে যুক্তরাষ্ট্র সরকার, বিশেষ করে মালদ্বীপের জাতীয় প্রতিরক্ষা বাহিনীর (এমএনডিএফ) সদস্যদের প্রশিক্ষণ দেয়ার ক্ষেত্রে।

সূত্র: দ্য এডিশন, আধাধু

সম্পর্কিত পোস্ট

মতামত দিন