হোম খেলাধুলা হেডকে নিয়ে সাত বছর আগেই ‘ভবিষ্যদ্বাণী’ করেছিলেন ওয়ার্ন

স্পোর্টস ডেস্ক:

বিশ্বকাপ ফাইনালে দারুণ এক সেঞ্চুরি করে নায়ক বনে গেছেন ট্রাভিস হেড। স্বাগতিক ভারতের বিপক্ষে ফাইনালে অস্ট্রেলিয়ার বিপর্যয়ের সময় দলের হাল ধরে বিধ্বংসী ইনিংসে ম্যাচ হাতের মুঠোয় নিয়ে আসেন তিনি। শুধু বিশ্বকাপই নয়, কয়েকমাস আগে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপেও ভারতকে হারানোর নায়ক ছিলেন হেড।

ভারতের মাটিতে ভারতকে স্তব্ধ করে অস্ট্রেলিয়ার ষষ্ঠ শিরোপা জয়ে বড় অবদান ট্রাভিস হেডের। আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামের ফাইনালে ভারতের দেওয়া ২৪১ রানের লক্ষ্য ৪২ বল ও ৬ উইকেট হাতে রেখে পেরিয়ে গেছে অস্ট্রেলিয়া। ফাইনালে ১২০ বলে ১৩৭ রানের ইনিংস খেলে অজিদের তরী জয়ের বন্দরে ভেড়ান হেড। অরবিন্দ ডি সিলভার ২৭ বছর পর বিশ্বকাপ ফাইনালে দ্বিতীয় খেলোয়াড় হিসেবে রান তাড়ায় সেঞ্চুরি করেছেন এই অজি ওপেনার। ম্যাচ শেষে ফাইনালের সেরা খেলোয়াড় হয়েছেন তিনিই।

এর আগে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালেও সেঞ্চুরি করেছিলেন হেড। অ্যাশেজেও অভিষেক ইনিংসে হাঁকিয়েছিলেন সেঞ্চুরি। নয় বছরের ক্যারিয়ারে এরই মধ্যে আইকনিক কিছু ইনিংস খেলে নিজের নাম অস্ট্রেলিয়ার গৌরবময় ক্রিকেট ইতিহাসে স্থায়ী করে ফেলেছেন হেড। তবে তার এমন পারফরম্যান্সে অন্তত অজিরা অবাক হচ্ছেন না। তরুণ বয়সেই হেডের প্রতিভার সন্ধান পাওয়া গিয়েছিল।

হেডের মধ্যে অস্ট্রেলিয়ার ক্রিকেটের ভবিষ্যৎ খুঁজে পেয়েছিলেন প্রয়াত কিংবদন্তি ক্রিকেটার শেন ওয়ার্ন। ২০১৬ সালে হেড জাতীয় দলে প্রথমবার ডাক পাওয়ার কিছুদিন পরেই তাকে নিয়ে ভবিষ্যদ্বাণী করেন এই কিংবদন্তি লেগ স্পিনার।

সাদা বলের ক্রিকেটে হেড তখন সদ্যই জাতীয় দলে ডাক পেয়েছেন। এ সময়েই ২০১৬ সালের ডিসেম্বরের ওয়ার্ন তাকে নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে (সাবেক টুইটার) একটি পোস্ট দিয়েছিলেন। সেখানে নিজেকে হেডের খেলার ভক্ত বলে দাবি করে তিনি বলেছিলেন, ‘আমি ‘ক্রিকেটার ‘ হেডের অনেক বড় ভক্ত। আমি বিশ্বাস করি সে ভবিষ্যতে সব ফরম্যাটেই অস্ট্রেলিয়ার বড় তারকা হবে।’

৭ বছর আগে ওয়ার্নের করা ভবিষ্যদ্বাণী অক্ষরে অক্ষরে মিলে যাচ্ছে। গত এক বছরে দুই ফরম্যাট মিলিয়ে অজিদের দুটি শিরোপা জিতিয়েছেন হেড। এছাড়া ইংল্যান্ডের মাটিতে অ্যাশেজ ধরে রাখতেও রেখেছেন বড় অবদান। এখন শুধু অপেক্ষা টি-টোয়েন্টিতে অস্ট্রেলিয়াকে শিরোপা উপহার দেওয়ার। ওয়ার্নও হয়ত উপরে বসে হাসছেন। প্রতিভা চিনতে ভুল করেননি তিনি।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন