হোম জাতীয় স্মার্ট বাংলাদেশের সুযোগ-সুবিধা পাবে সবাই: পলক

জাতীয় ডেস্ক:

স্মার্ট বাংলাদেশের সুযোগ-সুবিধা থেকে কেউই বঞ্চিত হবে না বলে মন্তব্য করেছেন তথ্য ও যোগযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

রোববার (১৯ নভেম্বর) রাজধানীর আগারগাঁও সংলগ্ন আইসিটি টাওয়ারের উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমি (আইডিয়া) মিলনায়তনে অনুষ্ঠিত এক মতবিনিময় সভায় এ তথ্য জানান পলক।

তিনি বলেন, স্মার্ট বাংলাদেশের সুযোগ-সুবিধা থেকে কেউই বঞ্চিত হবে না। সবাই এর সুবিধা ভোগ করবেন। সে লক্ষ্যে দেশের সবগুলো মাদ্রাসায় শেখ রাসেল ডিজিটাল ল্যাব নির্মাণ করছে সরকার।

এ সময় প্রযুক্তির মানবিক ব্যবহারের মাধ্যমে স্মার্ট মানবিক বিশ্ব গড়ে তোলার ওপর গুরুত্বারোপ করেন পলক। তিনি বলেন,
আগামী সরকার হবে ডেটা ড্রাইভেন (উপাত্ত নির্ভর) এবং সাশ্রয়ী ডিজিটাল পাবলিক ইনফাস্ট্রাকচারের ওপর। থাকবে স্মার্ট জননিরাপত্তা এবং নিরাপদ ক্লাউড। প্রধানমন্ত্রীর এই নির্দেশনার কারণে এই কাজটা করার সুযোগ আমরা পেয়েছি।

স্মার্ট বাংলাদেশের চারটি স্তম্ভ স্মার্ট নাগরিক, স্মার্ট অর্থনীতি, স্মার্ট সরকার ও স্মার্ট সমাজ ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্য তুলে ধরে পলক বলেন, স্মার্ট নাগরিক গড়ে তুলতে ২০২৫ সালের মধ্যে ২০ শতাংশের ডিজিটাল দক্ষতা, ৬০ শতাংশের ওপর স্মার্ট ডিভাইস ও ৩০ শতাংশের ওপর সেবা গ্রহণে স্মার্ট আইডির বাস্তবায়ন করা হবে।

তিনি বলেন, স্মার্ট অর্থনীতি গড়তে অ্যাগ্রোটেক, ফিনটেক, হেলথটেক, স্মার্ট গ্রিড, এডুটেক প্রাধান্য পাবে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন আইসিটি বিভাগের সচিব মো. সামসুল আরেফিন, এসপায়ার টু ইনোভেটের (এটুআই) প্রকল্প পরিচালক মামুনুর রশীদ ভুঞা, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল বিশ্ববিদ্যালয়ের ভিসি ড. মুহাম্মদ মাহফুজুল ইসলাম প্রমুখ।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন