হোম খুলনাঝিনাইদহ মোবারকগঞ্জ সুগার মিলের ২০২৩-২৪ মাড়াই মৌসুমের উদ্বোধন

কালীগঞ্জ (ঝিনাইদহ) প্রতিনিধি:

দক্ষিণা লের অন্যতম ভারিশিল্প প্রতিষ্টান মোবারকগঞ্জ সুগার মিলের ২০২৩-২৪ ম্ড়াাই মৌসুমের উদ্বোধন করা হয়েছে। শুক্রবার বিকালে মিলের ডোঙ্গায় আখ ফেলে উদ্বোধন করেন বিএসএফআইসি এর প্রধান প্রকৌশলী মো. শহীদুল করীম।

উল্লেখ্য, চলতি মাড়াই মৌসুমে ৪০ দিনে ৫০ হাজার মেট্রিক টন আখ মাড়াই করে ৩ হাজার মেট্রিক টন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। চিনি আহরণের গড় ৬ শতাংশ হলে এ পরিমান চিনি উৎপাদন হবে বলে জানান কর্তৃপক্ষ। এবছর মিলে প্রতিমন আখের দাম ধরা হয়েছে ২২০ টাকা।

উদ্বোধনের আগে মিলের ব্যবস্থাপনা পরিচালক মুহম্মদ সাইফুল ইসলামের সভাপতিত্বে এ সভাতে বক্তব্য রাখেন, মোচিক শ্রমিক ইউনিয়নের সভাপতি গোলাম রসুল, সাধারন সম্পাদক শরিফুল ইসলাম, আখচাষী সমবায় সমিতির নেতা মাসুদুর রহমান মন্টু. ইউপি চেয়ারম্যান নাছির চৌধুরী ও ইক্ষু চাষী গফুর প্রমুখ। শেষে প্রধান অতিথি মিলের ডোঙ্গায় আখ ফেলে মাড়াই মৌসুমের উদ্বোধন ও মোনাজাত করা হয়।

মিলের মহা-ব্যবস্থাপক (কৃষি) গৌতম কুমার মন্ডল জানান, চলতি রোপন মৌসুমে ৫ হাজার একর জমিতে আখ চাষের লক্ষমাত্রা নির্ধারন করা হয়। গত এক মাসে ২ হাজার ৫০ একর জমিতে চাষ হয়েছে। সামনে আরো এক মাসে প্রায় ১ হাজার জমিতে কৃষকরা আখ চাষ করবে বলে আশা করা হচ্ছে। এছাড়াও মাঠে দন্ডায়মান ৩ হাজার একরের মধ্যে প্রায় দুই হাজার একর মুড়ি আখ থাকবে। সব মিলিয়ে আগামি ২০২৪-২৫ মাড়াই মৌসুমে আখ রোপন ও চিনি উৎপাদন বাড়বে। কৃষকরা আখের মূল্য বেশি পাওয়ায় এবছর আখচাষে ঝুকছেন বলেও যোগ করেন এ কর্মকর্তা।

উল্লেখ্য, গত ২০২২-২৩ মাড়াই মৌসেুম মিলটি আখের অভাবে মাত্র ২৮ দিনে শেষ করে। ওই মৌসুমে কৃষকরা মাঠে আখ রোপন না করায় মিলের রেকর্ডে সবথেকে কম সময় উৎপাদনে ছিল মিলটি। এ সময়ে মিলটি ৩৫ হাজার ৩৬০ মেট্রিক টন আখ মাড়াই করে ১ হাজার ৭৪৫ মেট্রিক টন চিনি উৎপাদন করেছিল। তবে চলতি মৌসুমে আখের দাম বৃদ্ধি করায় কৃষকরা আবার আখচাষে ফিরছে বলে জানান কৃষকরা ও সংশ্লিষ্ট কর্মকর্তারা।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন