হোম আন্তর্জাতিক ব্রিকস সম্মেলনে যোগ দিতে দক্ষিণ আফ্রিকা যাচ্ছেন জিনপিং

আন্তর্জাতিক ডেস্ক:

আগামী সপ্তাহে দক্ষিণ আফ্রিকা সফরে যাচ্ছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। এই সফরে জোহানেসবার্গে ব্রিকস শীর্ষ সম্মেলনে অংশ নেবেন তিনি। চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে এ খবর জানিয়েছে আল জাজিরা।

আগামী ২২ থেকে ২৪ আগস্ট দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে অনুষ্ঠিত হবে এবারের ব্রিকস সম্মেলন। এটি জোটের ১৫তম শীর্ষ সম্মেলন। সদস্য দেশগুলো ছাড়াও এই সম্মেলনে আফ্রিকার প্রায় সব দেশ অংশ নিচ্ছে। অংশ নেবেন বিশ্বের আরও অনেক দেশ। সম্মেলনে জোটের সমস্যা ও সম্ভাবনা নিয়ে আলোচনা করবেন নেতারা।

এই সম্মেলনে যোগ দিতে আগামী সপ্তাহে দক্ষিণ আফ্রিকায় যাবেন জোটের অন্যতম সদস্য চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। চলতি বছরের মার্চ মাসে রাশিয়ায় রাষ্ট্রীয় সফরের পর এটি হবে তার দ্বিতীয় আন্তর্জাতিক সফর।

এক বিবৃতিতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনয়িং বলেন, দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসার আমন্ত্রণে প্রেসিডেন্ট জিনপিং দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে অনুষ্ঠিতব্য ১৫তম ব্রিকস সম্মেলনে অংশ নেবেন।

জোটের গুরুত্বপূর্ণ সদস্য রাশিয়া আগেই জানিয়েছে, ব্রিকস সম্মেলনে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যোগ দেয়ার সিদ্ধান্ত নিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

সম্মেলনে যোগ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাও। ব্রিকস আফ্রিকা আউটরিচ অ্যান্ড ব্রিকস প্লাস ডায়ালগের অংশ হিসেবে বাংলাদেশকে সংলাপের অংশীদার হিসেবে আমন্ত্রণ জানানো হয়েছে।

ব্রিকস হলো উদীয়মান অর্থনীতির পাঁচটি দেশ ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকার প্রথম অক্ষরের সমন্বয়ে নামকরণ করা একটি জোট। সর্বশেষ ২০১০ সালে দক্ষিণ আফ্রিকা অন্তর্ভুক্ত হওয়ার আগে এটি ‘ব্রিক’ নামে পরিচিত ছিল।

এবারের সম্মেলনের মধ্যদিয়ে ব্রিকস জোট সম্প্রসারণের বিষয়ে আলোচনা হবে। এদিকে এখন পর্যন্ত ইরান, বাংলাদেশ, আর্জেন্টিনা, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত ও মিশরসহ ৪০টির বেশি দেশ ব্রিকস জোটে যোগ দেয়ার আগ্রহ প্রকাশ করেছে।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন