হোম খেলাধুলা বাংলাদেশের বিশ্বকাপ স্কোয়াড নিয়ে যা জানা গেল

খেলাধুলা ডেস্ক :

আগামী ১৭ অক্টোবর মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাতে পর্দা উঠছে টি-টোয়েন্টি বিশ্বকাপের সপ্তম আসরের। এর আগে বিশ্বকাপের জন্য দল ঘোষণার জন্য ১০ সেপ্টেম্বর পর্যন্ত সময় বেধে দিয়েছে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। এদিকে প্রায় দুই সপ্তাহ আগেই নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়া নিজেদের স্কোয়াড ঘোষণা করলেও বাংলাদেশ কবে করবে তা নিয়ে জল্পনা-কল্পনা চলছে।

বাংলাদেশ দলের প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু জানিয়েছেন, ‘নিউজিল্যান্ড সিরিজ চলাকালেই সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে ঘোষণা করা হবে বাংলাদেশের স্কোয়াড। আগামী ২৪ আগস্ট জাতীয় দল নিউজিল্যান্ড সিরিজের জৈব সুরক্ষা বলয়ে প্রবেশের আগেই কোচ-অধিনায়কদের সাথে বসবেন নির্বাচকরা। যাচাই-বাছাই শেষে দল ঘোষণা করা হবে তৃতীয় টি-টোয়েন্টির পর ‘

বিশ্বকাপ দল কেমন হবে এমন প্রশ্নের জবাবে নান্নু বলেন, ‘বিশ্বকাপ দল তো দিব নিউজিল্যান্ড সিরিজের মাঝখানে। এখনো সময় আছে। টিম ম্যানেজমেন্টের সাথে আলোচনা হচ্ছে। ওদের চাহিদাও দেখতে হবে। বিশ্বকাপের উইকেট, কন্ডিশন জেনে-বুঝে দল দেওয়া হবে।’

এদিকে, অভিজ্ঞতা বা তারুণ্য নয়, সাম্প্রতিক ফর্মের বিচারে টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য বাংলাদেশের সম্ভাব্য সেরা স্কোয়াড গঠনের পরামর্শ ক্রিকেট বিশ্লেষক নাজমুল আবেদীন ফাহিমের। মুশফিক দলে ফিরলেও উইকেটকিপার ব্যাটসম্যান হিসেবে সোহানের সামর্থ্য আছে বলেও মন্তব্য করেছেন বিকেএসপি’র এই ক্রিকেট শিক্ষক। বেশকিছু পজিশনে পাইপলাইনে বিকল্প ক্রিকেটার থাকাকে ইতিবাচক হিসেবে দেখছেন তিনি।

দেশের মাটিতে সাদা পোশাকে ক্যারিবিয়োদের কাছে হারের পর থেকেই একটা কানাগলিতে আটকে যায় টাইগাররা। নিউজিল্যান্ডে ভারী হয় হারের বোঝা। রাবণের দেশেও নিজেদের হারিয়ে খুঁজেছে মুমিনুল বাহিনী। তবে সেই লঙ্কানদের দেশে পেয়ে ঘুরে দাঁড়ায় বাঘেরা। ঐতিহাসিক ওয়ানডে সিরিজ জয়ের পর আর ফিরে তাকাতে হয়নি। জিম্বাবুয়েতে প্রথমবারের মতো তিন ফরম্যাটেই সিরিজ জয়। আর সবশেষ মাইটি অস্ট্রেলিয়ার দর্প চূর্ণ করে ৪-১ ব্যবধানে টি-২০ সিরিজ নিজেদের করে নেয় মাহমুদউল্লাহর দল।

এমন বড় দলের বিপক্ষে জয় বরাবরই স্বস্তি দেয়, বাড়ায় আত্মবিশ্বাস। তবে তারচেয়ে বড় স্বস্তির বার্তা, তামিম-মুশফিক-লিটনের মতো নিয়মিত ব্যাটসম্যানদের ছাড়াই এই অসাধ্য সাধন করেন আফিফ-সোহানরা।

কিউইদের বিপক্ষে হোম অ্যাসাইনমেন্টের পরই টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলবে বাংলাদেশ। যেখানে তামিম-মুশফিক ছাড়াও স্কোয়াডে ফিরবেন লিটন দাসও। বিশ্বকাপের জন্য আইসিসির বেঁধে দেওয়া ১৫ সদস্যের স্কোয়াডে তাদের জায়গাটা প্রায় নিশ্চিত। তাহলে আগের দুই সিরিজের ইনফর্ম ব্যাটসম্যানদের কীভাবে মূল্যায়ন করবে বোর্ড!

নাজমুল আবেদীন ফাহিম বলেন, ‌‘সম্প্রতি অস্ট্রেলিয়ার বিপক্ষে দারুণ পারফরমেন্স করেছে বাংলাদেশ। দলের তরুণ সদস্যরা নিজেদের চিনিয়েছে। বিশ্বকাপের মঞ্চেও ভালো করবে আশা রাখি। দলের সিনিয়রদেরও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে হবে। সিনিয়র-জুনিয়র মিলিয়েই মাঠে পারফর্ম করতে হবে। দল গঠনেও সেটা বিবেচনা করতে হবে। তবে সাফল্য আসবে।‌’

ব্যক্তিগত কারণে জিম্বাবুয়ে সফরের মাঝপথেই মুশফিক ফেরেন দেশে। উইকেটের পেছনে সুযোগ পান সোহান। দীর্ঘ দিন পর লাল-সবুজের জার্সিতে ফিরে ব্যাট হাতেও ছিলেন জুতসই। উইকেটের পেছনে উজ্জীবিত সোহান জানান দেন এবার আর হারিয়ে যেতে আসেননি। বিকেএসপির ক্রিকেট গুরুর মনটাও জয় করতে পেরেছেন এই হার্ডহিটার।

ওপেনিং থেকে ফিনিশার, পাইপলাইনে সব পজিশনেই একাধিক বিকল্প থাকাকে দেশের ক্রিকেটের জন্য ইতিবাচক হিসেবে দেখছেন সাকিব-মুশফিকদের ক্রিকেট গুরু।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন