হোম জাতীয় পদযাত্রা ও শোভাযাত্রা: সড়কে সাধারণ মানুষের ভোগান্তি

জাতীয় ডেস্ক:

আন্দোলন ও রাজনৈতিক কর্মসূচিতে বিভিন্ন দল নিজেদের শক্তি প্রদর্শন করছে, আর এতে বিপাকে পড়েছেন রাজধানীবাসী। চলতি সপ্তাহের শুরু থেকেই রাজধানীর প্রধান প্রধান সড়কে বিভিন্ন আন্দোলন ও রাজনৈতিক কর্মসূচি পালনের কারণে সাধারণ মানুষের ভোগান্তি বেড়েছে।

গত কয়েক দিনে রাজধানীর সড়কগুলোতে যানবাহনের স্থবিরতার বিপরীতে বুধবার (১৯ জুলাই) ছিল ভিন্ন চিত্র।

এদিন বিএনপির পদযাত্রার দ্বিতীয় দিনে সকালে সড়কে যানজট থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে যানবাহন কমতে থাকে। দুপুরের দিকে বিভিন্ন কাজে সড়কে নামা রাজধানীবাসীকে যানবাহনের জন্য ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করতে হয়েছে। অনেকে হেঁটে ও বাড়তি টাকা খরচ করে রিকশায় গন্তব্যে পৌঁছেছেন।

অন্যদিকে দুপুরের দিকে আওয়ামী লীগের শান্তি সমাবেশ ও শোভাযাত্রার কারণেও সড়কে যান চলাচল বিঘ্নিত হয়। এতে বিকেলের দিকে অফিসফেরত মানুষ ভোগান্তিতে পড়েন।

এ ছাড়া শিক্ষকদের আন্দোলনের কারণে জাতীয় প্রেসক্লাব ও এর আশপাশের সড়কে যানজটে দুর্ভোগ পোহাতে হয় সাধারণ যাত্রীদের।

বিএনপির পদযাত্রা

সরকার পতনের এক দফা ঘোষণার পর দ্বিতীয় দিনের মতো পদযাত্রা কর্মসূচি পালন করেছে বিএনপি। পদযাত্রায় অংশ নিতে সকাল থেকে ব্যানার ও ফেস্টুন নিয়ে আবদুল্লাহপুরে জড়ো হন বিপুল সংখ্যক নেতাকর্মী। পদযাত্রা শুরুর আগে সকাল সাড়ে ১০টায় সেখানে সংক্ষিপ্ত বক্তব্য দেন দলের নেতারা।

আবদুল্লাহপুর থেকে শুরু হয়ে পদযাত্রা শেষ হবে যাত্রাবাড়ী (চৌরাস্তা) গিয়ে। এতে আবদুল্লাহপুর থেকে রামপুরা অংশে থাকবেন দলটির ঢাকা মহানগর উত্তরের নেতাকর্মীরা, আর রামপুরা থেকে বাকি অংশে থাকবেন দক্ষিণের নেতাকর্মীরা।

সাধারণ মানুষের ভোগান্তি

বিএনপির দ্বিতীয় দিনের রোডম্যাপ অনুযায়ী সকালে আবদুল্লাহপুরের পলওয়েল মার্কেটের সামনে সমাবেশ শেষে পদযাত্রা শুরু হয়।

এটি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর, কুড়িল বিশ্বরোড, নতুনবাজার, বাড্ডা, রামপুরা ব্রিজ, মালিবাগের আবুল হোটেলের সামনে দিয়ে খিলগাঁও, বাসাবো, মুগদা, সায়েদাবাদ হয়ে যাত্রাবাড়ী চৌরাস্তায় গিয়ে শেষ হয়।

মূল সড়ক দখল করে বিএনপির পদযাত্রা, এতে বন্ধ হয়ে যায় সড়কে যান চলাচল।

এদিকে পদযাত্রার কারণে সকালে অফিস-আদালত, স্কুল-কলেজগামী ছাত্রছাত্রীসহ সাধারণ মানুষ দীর্ঘসময় তীব্র গরমে জ্যামে বসে হাঁসফাঁস করেন। কেউ কেউ অসুস্থও হয়ে পড়েন।

অন্যদিকে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ওই রুটে যান চলাচল একপ্রকার বন্ধ হয়ে যায়। এতে ওইসব এলাকার মানুষকে চরম ভোগান্তি পোহাতে হয়। সড়কে যান চলাচল কমে যাওয়ায় সাধারণ মানুষ বিভিন্ন গন্তব্যে পৌঁছাতে চরম বিপাকে পড়েন। অনেকে বাড়তি টাকা খরচ করে রিকশায় এবং হেঁটে গন্তব্যে পৌঁছান।

গণমাধ্যমকর্মী শাহাদাতের বাসা উত্তরায়, আর অফিস বাংলামোটরে। অন্যদিন এক-দেড় ঘণ্টায় অফিসে পৌঁছলেও বুধবার বিএনপির পদযাত্রা মাথায় রেখে আগেভাগেই সড়কে নামেন।

তবে সড়কে নেমে তিনি কোনো বাহন পাননি। নির্ধারিত রুটে বাস চলাচল বন্ধ থাকায় কষ্ট করে হেঁটে ও বাড়তি টাকা খরচ করে সিএনজিচালিত অটোরিকশায় তাকে অফিসে পৌঁছাতে হয়। সময়ও লাগে আড়াই ঘণ্টার বেশি।

একই ধরনের ভোগান্তির কথা জানান বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা রাইয়ান। তিনি বলেন, সকালে একটি কাজে উত্তরার দিকে এসেছিলাম। পদযাত্রার কথা মাথায় রেখে দ্রুত কাজ শেষ করে ফিরতে চেয়েছিলাম কারওয়ান বাজারের অফিসে। কিন্তু কাজ শেষ করতে দেরি হওয়ায় ভোগান্তিতে পড়তে হয়। সড়কে নেমে বাড়তি টাকা খরচ করে পৌঁছাতে হয়েছে অফিসে।

তেজগাঁও থেকে মহাখালী সড়কে ভোগান্তি

এদিকে পূর্বঘোষিত শান্তি ও উন্নয়ন শোভাযাত্রায় অংশ নিতে দুপুরের পর থেকে মিছিল নিয়ে রাজধানীর তেজগাঁওয়ে জড়ো হন ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতাকর্মীরা। সরকারের উন্নয়নের নানা চিত্র তুলে ধরে নেতাকর্মীরা ব্যানার, ফেস্টুন ও প্ল্যাকার্ড নিয়ে সমাবেশে আসেন।

সমাবেশ ও শোভাযাত্রা উপলক্ষে স্লোগানে স্লোগানে মুখরিত হয়ে ওঠে সাতরাস্তা মোড়। সমাবেশ শেষে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগ আয়োজিত শোভাযাত্রা মহাখালী পর্যন্ত যাওয়ার কথা ছিল। এতে ওই সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। বিকল্প পথ ব্যবহার করে চলাচল করায় আশপাশের সড়কে যানবাহনের চাপ বাড়ে। এতে অফিসফেরত মানুষকে চরম ভোগান্তি পোহাতে হয়।

এদিকে মাধ্যমিক শিক্ষা জাতীয়করণের দাবিতে জাতীয় প্রেসক্লাবের সামনে শিক্ষকদের নবম দিনের অবস্থান কর্মসূচি চলছে।

এই কর্মসূচির কারণে রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনের সড়কে যান চলাচল বন্ধ রয়েছে। আর উত্তর পাশ দিয়ে বিক্ষিপ্তভাবে শুধু রিকশা বা ছোট যানবাহন চলছে। বাস চলাচল বন্ধ রয়েছে।

শিক্ষকরা জাতীয় প্রেসক্লাবের সামনের সড়কের একদিকে হাইকোর্টের সামনের কদম ফোয়ারা পর্যন্ত এবং অন্যদিকে পল্টন মোড়ের আগে তোপখানা রোডের সামনের সড়কে বিক্ষিপ্তভাবে ছড়িয়ে-ছিটিয়ে অবস্থান নিয়ে আছেন। স্বাভাবিকভাবেই এর প্রভাবে আশপাশের সড়কে যানজটে দুর্ভোগ পোহাতে হয় সাধারণ মানুষকে।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন