হোম খেলাধুলা দোষ খুঁজে পেলে সাকিবের বিরুদ্ধে ব্যবস্থা নেবে বিসিবি

স্পোর্টস ডেস্ক:

সেমিফাইনালের স্বপ্ন নিয়ে ভারতে পা রাখলেও নিজেদের ইতিহাসে সবচেয়ে বাজে বিশ্বকাপ আসর কাটিয়ে দেশে ফিরেছে বাংলাদেশ। আসর শুরুর আগে বিতর্কিত সাক্ষাতকার দিয়েছিলেন দুই সিনিয়র ক্রিকেটার তামিম ইকবাল ও সাকিব আল হাসান। দলের পারফরম্যান্সে যার প্রভাব পড়েছিল বলে মত বাংলাদেশ ক্রিকেট বোর্ডের মিডিয়া কমিটির চেয়ারম্যান তানভীর আহমেদ টিটুর।

এদিকে বিসিবির সূত্রের খবর, বিশ্বকাপের ব্যর্থতা নিয়ে কোচ চান্ডিকা হাথুরুসিংহে ও টিম ম্যানেজার রাবিদ ইমাম প্রতিবেদন জমা দেবেন বোর্ডকে। সেখানে অধিনায়ক সাকিবের দোষ খুঁজে পেলে ব্যবস্থা নেবে দেশের ক্রিকেটের অভিভাবক সংস্থা।

ওয়ানডে সুপার লিগের তিনে থেকে বিশ্বকাপের মূলপর্বে পা রেখেছিল যে দলটা, গ্রুপপর্বের ম্যাচ শেষে আসরে তাদের অবস্থান আটে। দশ দলের মধ্যে সবার আগে বিদায় নিশ্চিত হয়েছিল সাকিবদের। বিশ্ব আসরে বড় ধাক্কাটা ছিল, বাছাইপর্ব উতরে আসা নেদারল্যান্ডসের
বিপক্ষে হার। ৯ ম্যাচের ৬টিতেই ব্যাটিং-বোলিংয়ে দুর্দশার চিত্র ফুটে উঠেছিল টাইগারদের পারফরম্যান্সে। নানা সংশয়ের পর দলে যুক্ত হওয়া মাহমুদউল্লাহ রিয়াদ ছাড়া ফর্ম খরায় ভুগেছে বাকি ব্যাটাররা। বোলাররাও দিতে পারেননি আশানুরূপ ফল।

১৯৯৯ সাল থেকে টানা সাত বিশ্বকাপ খেললো বাংলাদেশ। পরিণত বয়সে গাছ ভালো ফল দেবে এটাই স্বাভাবিক। অথচ আগের ৬ আসরের তুলনায় এবারই সবচেয়ে বাজে পারফরম্যান্স ছিল টাইগারদের।

এর পেছনে দুই সিনিয়র ক্রিকেটার তামিম ও সাকিবের দায় দেখছেন বিসিবির মিডিয়া কটিমির চেয়ারম্যান তানভীর আহমেদ টিটু। বিশ্ব আসর শুরুর আগে নিজের ফেসবুক পেজ থেকে লাইভে এসে দলে না থাকার জন্য এক বোর্ড কর্মকর্তার দিকে আঙুল তুলেছিলেন তামিম। অন্যদিকে ভারতের বিমান ধরার আগে দেশের একটি বেসরকারি টেলিভিশন চ্যানেলকে দেয়া সাক্ষাতকারে বিশ্বকাপের দলে তামিমের না থাকা নিয়ে ব্যাখ্যা দেন সাকিব। এক সময়ের বন্ধু ও জাতীয় দলের সতীর্থ তামিমের খোলামেলা সমালোচনা করেন সাকিব। যা নিয়ে দেশের ক্রিকেটাঙ্গন দ্বিধাবিভক্ত হয়ে পড়ে। টিটু মনে করেন, তাদের এ সাক্ষাতকারগুলোই দলকে অস্বস্তিতে ফেলেছিল। যার প্রভাব পড়েছে বিশ্বকাপের পারফরম্যান্সে।

মঙ্গলবার (১৪ নভেম্বর) গণমাধ্যমকে টিটু বলেন, ‘সাকিব-তামিম-মুশফিক-রিয়াদ তো নতুন ক্রিকেট খেলছে না। তারা তাদের কোড অব কন্টাক্ট সম্পর্কে ওয়াকিবহাল। বাংলাদেশের লিজেন্ডারি ক্রিকেটারদের তালিকায় তারা ওপরের দিকেই থাকবে। তারা যে কাজগুলো করেছে বা যেই ইন্টারভিউগুলো দিয়েছে– যেটা নিয়ে এত আলোচনা-সমালোচনা হয়েছে, সেই জিনিসগুলো যদি বিশ্বকাপ শুরুর আগে না হতো। তাহলে আমরা আরও স্বস্তির জায়গাতে থাকতাম। ওইরকম যদি না হতো তাহলে হয়তো ভালো হতো।’

নানা নাটকীয়তায় শেষ পর্যন্ত ২০২৩ বিশ্বকাপে খেলা হয়নি তামিমের। তবে সাকিব যে আত্মবিশ্বাসের পারদ নিয়ে ভারত পাড়ি দিয়েছিলেন, তার ছিটেফোঁটাও ছিল না টাইগারদের পারফরম্যান্সে। প্রতি ম্যাচে দলের ব্যাটিং নিয়ে পরীক্ষা-নিরীক্ষাও ভালো চোখে দেখেননি দেশের ক্রিকেট বিশ্লেষকরা। সমালোচনা হচ্ছে দেশ ছাড়ার আগে তামিমকে নিয়ে তার বিতর্কিত সাক্ষাতকারের। দলের সঙ্গে থেকে এমন সাক্ষাতকারে বিসিবির আচরণবিধি ভঙ্গ করেছেন কিনা, সে প্রশ্ন পুরনো। প্রত্যাশা অনুযায়ী পারফরম্যান্স আসলে হয়তো এর কোনো কিছুই আলোচনায় আসতো না। কিন্তু অভিজ্ঞতার চেয়ে ফিটনেসকে বেশি গুরুত্ব দিয়ে যখন ব্যর্থ দল, তখন অধিনায়ক হিসেবে দায়ভারটাও নিতে হচ্ছে তাকে। জবাবদিহিতার মুখে পড়তে হচ্ছে ৩৬ বছর বয়সী এ অলরাউন্ডারকে।

বিসিবি সূত্রের খবর, বিশ্বকাপ ব্যর্থতা নিয়ে কোচ চান্ডিকা হাথুরুসিংহে এবং টিম ম্যানেজার রাবিদ ইমাম প্রতিবেদন জমা দেবেন বিসিবিকে। সেখানে যদি সাকিবের কোনো দোষত্রুটি উঠে আসে তাহলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেবে বোর্ড।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন