হোম অন্যান্যসারাদেশ দেবী দূর্গার মহাষষ্ঠী    আজ 

দেবী দূর্গার মহাষষ্ঠী    আজ 

কর্তৃক Editor
০ মন্তব্য 85 ভিউজ
নিজস্ব প্রতিনিধিঃ
সনাতন ধর্মাল্মাবীদের অন্যতম বড় উৎসব শারদীয়  দূর্গা পুজা। আজ  দেবী দূর্গার মহাষষ্টী। প্রতি বছরের ন্যায় এবারও হিন্দু সম্প্রদায়ে লোকজন শারদীয় উৎসব দূর্গাপূজা  জাকজমক ভাবে পালন করে আসছে । কথিত আছে এই দিন শক্তির দেবীদূর্গা কৈশাল যাত্রা শেষ করে  মর্তলোকে পিতার গৃহে  আগমন করেন  এরপর দশমীতে মা অশ্রুশিক্ত নয়নে বিদায় নেয়।
দূর্গা পুজায় ষষ্ঠীঃ  নবরাত্রি ও দূর্গা পূজা উৎসব আমরা পালন করে থাকি।দূর্গাপূজা নবরাত্রির ষষ্ঠ দিনে শুরু হয় তাই  এই দিনটিকে দূর্গা ষষ্ঠী বা মহাষষ্ঠী বলা হয়।এই দিনে দেবী দূর্গার কৈলাশের যাত্রা শেষ করে মর্তলোকে আগমন করেন।ষষ্ঠী
পূর্জার কিছু ধর্মীয় আচার রয়েছে। অনেক নারী দূর্গা ষষ্ঠীর দিনে বিশেষ একটি পূজা করে থাকেন।বিশেষ করে সনাতন ধর্মের নারীরা নিরামিষ আহারের মাধ্যমে দিনটি অতিবাহিত করেন।
কেন  এই দূর্গা পূজা ঃ   শারদীয়া দুর্গাপূজাকে ‘অকালবোধন’ বলা হয়।  কালিকা পুরাণ ও বৃহদ্ধর্ম পুরাণ অনুসারে, রাম ও রাবণের যুদ্ধের সময় শরৎকালে দুর্গাকে পূজা করা হয়েছিল। হিন্দুশাস্ত্র অনুসারে, শরৎকালে দেবতারা ঘুমিয়ে থাকেন। তাই এই সময়টি তাঁদের পূজা যথাযথ সময় নয়। অকালের পূজা বলে তাই এই পূজার নাম হয় ‘অকালবোধন’। এই দুই পুরাণ অনুসারে, রামকে সাহায্য করার জন্য ব্রহ্মা দুর্গার বোধন ও পূজা করেছিলেন। তবে এই প্রচলিত তথ্য অনুসারে স্মৃতিশাস্ত্রসমূহে শরৎকালে দুর্গাপূজার বিধান দেওয়া হয়েছে।
।’সনাতম ধর্মের যেকোনো পূজার ক্ষেত্রে সব থেকে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে সংস্কৃত মন্ত্রগুলো।দুর্গাপূজার মন্ত্রগুলো সাধারণত শ্রী শ্রী চণ্ডি থেকে পাঠ করা হয়।
তালা উপজেলার দূর্গা পুজা ঃ
 প্রথম দিন থেকে শুরু করে  মন্ডপে মন্ডপে ঢাক-ঢোল, কাঁশি-বাঁশি আর উলুধ্বনিতে মুখরিত হয়েছে  আকাশ-বাতাস। পূজা মন্ডপ গুলো সাজানো হয়েছে নতুন  আঙ্গীকে । আলোক সজ্জ্বায় সজ্জ্বিত হয়েছে প্রতিটি মন্ডপ। এদিকে আসন্ন দূর্গোৎসবকে ঘিরে তালা উপজেলার জনপদে  আনন্দের হিমেল হাওয়া বইতে শুরু করেছে। দূর্গাৎসব পালনে অনেকে নতুন জামা-কাপড়সহ ঘরের প্রয়োজনীয় যাবতীয় জিনিসের কেনা-কাটা করছে।
তালা উপজেলা পূজা উদযাপন পরিষদের  সভাপতি ও  উপজেল চেয়ারম্যান ঘোষ সনৎ কুমার জানান, বিশ্বব্যাপি মহামারী  করোনার কারনে   সামাজিক দূরত্ব বজায় রেখে প্রতিবছরের ন্যায় এবারও দর্শকদের মন আকর্ষণের জন্য পূজামন্ডপ গুলিকে ভিন্ন আঙ্গীকে সাজানো হয়েছে।
এছাড়া  করোনা কারনে কিছু শর্ত আরোপ করে পূজা কমিটিকে নির্দেশনা প্রদান করা হয়েছে প্রশাসনের পক্ষ থেকে।
দর্শনার্থীদের জন্য পূজা মন্ডপে সার্বিক নিরাপত্তা বিধান করা হয়েছে। আইন শৃঙ্খলা বাহিনী নিরাপত্তা বিধানে সার্বক্ষণিক সচেষ্ট আছে। যাতে কোনপ্রকার  অপ্রীতিকর ঘটনা কেউ ঘটাতে না পারে।
তিনি আরো জানান, সমগ্র উপজেলায় শান্তিপূর্ণভাবে পূজা অনুষ্ঠান পালনের জন্য প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার পক্ষ থেকে নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করা হয়েছে ও উপজেলার ১শ ৮৩টি পূজা মন্ডপের অনুকুলে সরকারিভাবে ৯৩.৫ মেট্রিক টন চাল বরাদ্ধ প্রদান করা হয়েছে।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন