হোম জাতীয় তত্ত্বাবধায়ক চান আর আকাশের চাঁদ চান, নির্বাচন হবেই: জেড আই খান পান্না

জাতীয় ডেস্ক:

গণতান্ত্রিক দেশে বিভিন্ন জনের বিভিন্ন দাবি থাকতে পারে, তবে সংবিধান মেনেই নির্বাচন হবে বলে মন্তব্য করেছেন সুপ্রিম কোর্টের আইনজীবী জেড আই খান পান্না।

মঙ্গলবার (২৯ আগস্ট) বিকেলে রাজধানীর প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরি মিলনায়তনে ‘৭২-এর সংবিধান ও আজকের বাংলাদেশ’ শীর্ষক আলোচনা সভায় তিনি একথা বলেন।

জেড আই খান পান্না বলেন, ‘গণতান্ত্রিক দেশে মানুষ যা ইচ্ছা চাইতেই পারেন। তত্ত্বাবধায়ক সরকার চান, আর আকাশের চাঁদ চান। যে যা চান, চাইতেই পারেন। সেটা হোক আর না হোক, নির্বাচন কিন্তু হবেই।’

তিনি আরও বলেন, সংবিধান মেনেই আগামী নির্বাচন করা উচিত। সংবিধানের বাইরে নির্বাচন করার সুযোগ নেই। এ জন্য যে আইন প্রয়োজন, সেই আইন বাস্তবায়ন করতে হবে। প্রয়োজনে সবাইকে আইনের শাসন প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে।

আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে রাজনীতিকে ধর্মের বাইরে রাখার আহ্বান জানান বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন।

তিনি বলেন, ‘ঢাকার রাস্তায় চলতে গিয়ে এখন বাঙালি মেয়ে দেখি না। হয় দেখি আফগানিস্তানের মেয়ে, নয়তো পাকিস্তানের মেয়ে। সম্প্রতি ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকা দিয়ে যাচ্ছিলাম। হঠাৎ দেখি ছাত্রলীগের একটি মিছিল যাচ্ছে। স্বভাবতই আমি সেখানে বাঙালি মেয়ে খুঁজতে লাগলাম। কিন্তু আমি শাড়ি বা সালোয়ার-কামিজ পড়া ৪/৫ জন মেয়েকে দেখেছি। বাকিরা সবাই বোরকা বা হিজাব পড়া। এটি তো আমাদের সংবিধানের ধারণাকে ধারণ করে না৷ অন্তত আমি সেটা মনে করি না।’

তিনি আরও বলেন, সবাই যার যার ধর্ম পালন করবেন। ধর্ম পালনে কোনো বিরোধ নেই। আমরা রাষ্ট্রকে ধর্মের লেবাস পরিয়ে দিয়েছি। এতে একদিকে যেমন সাম্প্রদায়িকতার বিস্তার ঘটছে; অন্যদিকে জঙ্গিবাদ, মৌলবাদ বাড়ছে। এটি তো আমাদের সংবিধানে নেই। এই সংবিধান তো আমরা চাইনি।

এ সময় ৭২-এর সংবিধানের পূর্ণ বাস্তবায়ন দাবি করেন তিনি। বলেন, ‘৭২-এর সংবিধান এখন আর ৭২-এর সংবিধান নেই। যত ভাবেই বলি না কেন, আমাদের এখনও সময় আছে, আমাদের সেই সংবিধানকে মূল ধারায় ফিরিয়ে নিতে হবে।’

বাংলাদেশ আইনজীবী সংসদের সুপ্রিম কোর্ট শাখার সভাপতি অ্যাডভোকেট জোবায়দা পারভিনের সভাপতিত্বে অলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক অ্যাডভোকেট মো. আবদুন নুর দুলাল, বাংলাদেশ আইনজীবী সংসদের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট ফিরোজ আলমসহ অন্যান্য আইনজীবী ও সাংবাদিকরা।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন