হোম অন্যান্যসারাদেশ ঝিকরগাছায় হরিদ্রাপোতা মাধ্যমিক বিদ্যালয়ের  ‘অ্যাসাইনমেন্টের’ নামে টাকা আদায়ের অভিযোগ 

ঝিকরগাছায় হরিদ্রাপোতা মাধ্যমিক বিদ্যালয়ের  ‘অ্যাসাইনমেন্টের’ নামে টাকা আদায়ের অভিযোগ 

কর্তৃক Editor
০ মন্তব্য 95 ভিউজ
ঝিকরগাছা (যশোর) প্রতিনিধিঃ   
যশোরের ঝিকরগাছার হরিদ্রাপোতা আব্দুল গফুর আদর্শ মাধ্যমিক বিদ্যালয়ে শিক্ষার্থীদের কাছ থেকে ‘হোম অ্যাসাইনমেন্টের’ নামে টাকা আদায়ের অভিযোগ উঠেছে। বিদ্যালয়টিতে রশিদ ছাড়াই ষষ্ঠ থেকে নবম শ্রেণির প্রায় ৪০০ শিক্ষার্থী প্রতিজনের কাছ থেকে ২০০ করে টাকা আদায় করা হচ্ছে।
সরকারি নিয়মের তোয়াক্কা না করে করোনা মহামারীর মধ্যে বিদ্যালয়ের প্রধান শিক্ষকের এহেন কর্মকাÐে অভিভাবকদের মাঝে বিরুপ প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে। তবে ‘হোম অ্যাসাইনমেন্ট’ বাবদ নয়, সেশন চার্জ, পরীক্ষার ফি এবং তিন মাসের বেতন আদায় করা হচ্ছে বলে দাবি বিদ্যালয় কর্তৃপক্ষের।
জানা যায়, করোনা মহামারির কারণে গত ১৭ মার্চ থেকে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। এমন পরিস্থিতিতে বার্ষিক পরীক্ষার পরিবর্তে হোম অ্যাসাইনমেন্টের প্রশ্নপত্রের উত্তর পূরণ করে শিক্ষার ধারাবাহিকতা ধরে রাখতে শিক্ষা অধিদপ্তর থেকে সিদ্ধান্ত নেওয়া হয়। ৩ নভেম্বর থেকে ১২ ডিসেম্বর পর্যন্ত অ্যাসাইনমেন্টের সময় নির্ধারণ করা হয়েছে।
অভিভাবকরা জানান, করোনার মধ্যে তাদের আয়ের তেমন কোনো পথ নেই। প্রধান শিক্ষক নিয়মবহির্ভূতভাবে অ্যাসাইনমেন্টের নামে বিভিন্ন খাতে বে-আইনিভাবে অর্থ আদায় করছেন।
বিদ্যালয়ের নবম শ্রেণির ছাত্র রাসেল কবির জানায়, ‘বিবিধ হিসাবের কথা বলে আমাদের কাছ থেকে ২০০ করে টাকা আদায় করা হয়েছে। কিন্তু কোনো রশিদ দেওয়া হয়নি। টাকা না দিলে অ্যাসাইনমেন্টের খাতা দেওয়া হয়নি। তাই বাধ্য হয়ে টাকা দিয়ে খাতা নিয়েছি।’
হরিদ্রাপোতা আব্দুল গফুর আদর্শ মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক জামাল উদ্দিন বলেন, ‘করোনার ভেতর স্কুল বন্ধ রয়েছে। টাকা না নিলে শিক্ষকদের বেতন দিবো কিভাবে? অ্যাসাইনমেন্টের নামে টাকা নেওয়া হচ্ছে না। সেশন চার্জ, পরীক্ষার ফি এবং তিন মাসের বেতন বাবদ এককালীন ২০০ টাকা নেওয়া হচ্ছে। চাপ দিয়ে টাকা নেওয়া হয়নি। অনেক শিক্ষার্থী টাকা দিচ্ছে আবার অনেকেই দিচ্ছে না।’
রশিদ দিচ্ছেন না কেনো; এমন প্রশ্নে তিনি বলেন, ‘কেরানী রশিদ দিচ্ছে কিনা আমার জানা নেই। আমি একটু অসুস্থ। বিষয়টি খোঁজ নিয়ে দেখছি।’
ঝিকরগাছা উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার এ,এস,এম জিল্লুর রশিদ জানান, অ্যাসাইনমেন্টের জন্য কোনও অর্থ গ্রহণ করার সুযোগ নেই। এ বিষয়ে এখনও কোনো অভিযোগ পাইনি। খোঁজ-খবর নিয়ে ব্যবস্থা গ্রহন করা হবে।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন