হোম অন্যান্যলাইফস্টাইল জিলাপি আর পায়েস খেলে কমবে মাইগ্রেনের ব্যথা!

লাইফস্টাইল ডেস্ক :

গরমে অনেকেরই এখন মাথা ব্যথা বা মাইগ্রেনের সমস্যা আবারও চড়াও হয়েছে। সাধারণত মাইগ্রেনের সমস্যায় মাথার ভেতরের অংশ, বাম, ডান বা উভয় পাশ ব্যথা হয়ে থাকে। এ সমস্যার সম্মুখীন হলে আপনাকে দ্রুত ডায়েট লিস্টে দুটি খাবার যোগ করতে হবে।

বিভিন্ন কারণেই আপনার মাইগ্রেনের সমস্যা দেখা দিতে পারে। সূর্যের প্রখর তাপদাহ কিংবা একটানা কম্পিউটার বা মোবাইলের সামনে বসে থাকা এর একটি কারণ হতে পারে। এছাড়াও ঘুম কম হওয়া, দুশ্চিন্তা, চোখের ক্লান্তি, সাইনাস প্রদাহ কিংবা মস্তিষ্কের রক্তনালিতে কোনো সমস্যা দেখা দিলেও মাথাব্যথা হতে পারে। অনেক সময় তীব্র মাথা ব্যথার সঙ্গে বমি ভাব, চোখে যন্ত্রণা এমনকী মুখ ও চোয়ালেও ব্যথাও রোগীর মধ্যে দেখা যায়।

নিউরোলজিস্টরা মনে করেন, অগোছালো জীবনযাত্রা ও অস্বাস্থ্যকর খাদ্যাভাসের জন্য দায়ী। মাইগ্রেনের সমস্যা একেবারে নিরাময় সম্ভব নয়। তবে নিয়ন্ত্রিত জীবনযাত্রা ও খাদ্যাভাসে এই সমস্যা থেকে অনেকটাই মুক্তি পাওয়া যায়।

ভারতীয় সংবাদ মাধ্যম এই সময়ের বরাতে জানা যায়, ভারতের চিকিৎসক মিহির খাত্রী বলেছেন, স্নায়ুবিক ব্যাধি যেমন মাথাব্যথা, মাইগ্রেন, আলঝেইমারস,মাথায় আঘাত, টেনশন হেডেক, স্ট্রোক, আর্থ্রাইটিসের সমস্যার মতো নানা রোগে পায়েস আর জিলাপি ম্যাজিকের মতো কাজ করে।

তাই মাইগ্রেনের ব্যথা কমাতে জিলাপি আর পায়েস একসঙ্গে খেতে পারেন। এ দুটি খাবার মাইগ্রেনের ব্যথা কমাতে ওষুধের মতো কাজ করবে। তবে নিজের ইচ্ছামতো এ দুটি খাবার খেলে ব্যথা কমবে না। এরজন্য একটি নিয়ম মেনে চলতে হবে।

সকালে খালি পেটে এ দুটি খাবার একসঙ্গে খেলে মাইগ্রেনের ব্যথা দূর হয়। সূর্যোদয়ের আগে নিয়মিত তিন সপ্তাহ খেলে খুব দ্রুত এর উপকারিতা পাওয়া যায়।

তবে মনে রাখবেন পায়েস এবং জিলাপি এ দুই মিষ্টিজাতীয় খাবারই কিন্তু ল্যাকটোজ সমৃদ্ধ। তাই ডায়াবেটিস রোগীদের জন্য এ বিশেষ নিয়মটি প্রযোজ্য নয়। ডায়াবেটিস রোগীরা এ দুই খাবার যথা সম্ভব এড়িয়ে চলুন।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন