হোম খেলাধুলা জাদেজার জাদুতে অস্ট্রেলিয়াকে হারাল ভারত

খেলার সংলাপ :

ভারতের মাটিতে সময়টা ভালো যাচ্ছে না অস্ট্রোলিয়ার। নাগপুরে প্রথম টেস্টে আড়াই দিনে হারের লজ্জার পর এবার দিল্লিতে দ্বিতীয় টেস্টে ধরাশায়ী সফরকারীরা। দিল্লিতে ইনিংস হারের ব্যবধান এড়ালেও হার এড়াতে পারেনি অসিরা। ভারতের জয় ৬ উইকেটে।

টস জিতে প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে খুব বেশি সুবিধা করতে পারেনি অসিরা। অশ্বিন-জাদেজার ঘূর্ণিতে ফের একবার কুপোকাত অস্ট্রেলিয়ার ব্যাটাররা। ২৬৩ রানে অলআউট হয় সফরকারীরা। উসমান খাজা ও হ্যান্ডসকম্বের ফিফটি ছাড়া আর কেউই তেমন উল্লেখযোগ্য রান করতে পারেনি। খাজা ১২৫ বলে ৮১ আর ১৪৬ বলে ৭২ রান করেন হ্যান্ডসকম্ব। ভারতের হয়ে পেসার মোহাম্মদ শামি ৪টি, অশ্বিন ৩টি ও জাদেজা ৩টি করে উইকেট নিয়েছেন।

জবাবে অস্ট্রেলিয়ার স্পিনার নাথান লায়নের স্পিন ঘূর্নিতে ২৬২ রানে অলআউট হয় স্বাগতিক ভারত। ভারতের হয়ে কোহলি ও প্যাটেল ছাড়া আর কেউই তেমন সুবিধা করতে পারেনি। কোহলি ৮৪ বলে ৪৪ আর অক্ষর ১১৫ বলে ৭৪ রান করেন।

১ রানে এগিয়ে থেকে নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ভারতীয় অলরাউন্ডার জাদেজা-অশ্বিন জুটির স্পিন বিষে নীল হতে হয় অস্ট্রেলিয়ার ব্যাটারদের। মাত্র ১১৮ রানে অলআউট হয়ে কার্যত ম্যাচ থেকে ছিটকে যায় অস্ট্রেলিয়া। জাদেজা ৪২ রান খরচ করে ৭ উইকেট নেন। আর বাকি কাজটা সারেন অশ্বিন। ৫৯ রান খরচ করে ৩ উইকেট নেন অশ্বিন।

ছোট লক্ষ্য তাড়া করতে খুব বেশি সমস্যা হয়নি স্বাগতিক ভারতের। রোহিত, কোহলি ও পূজারাদের ব্যাটে মাত্র ৪ উইকেট হারিয়ে তিনদিনেই জয় তুলে নেয় ভারত। এই জয়ের মাধ্যমে চার ম্যাচের বর্ডার-গাভাস্কার ট্রফিতে ২-০ তে এগিয়ে গেল ভারত। ১ মার্চ সিরিজের তৃতীয় টেস্ট অনুষ্ঠিত হবে ইন্দোরে।

সংক্ষিপ্ত স্কোর

প্রথম ইনিংস অস্ট্রেলিয়া : ২৬৩/১০

প্রথম ইনিংস ভারত : ২৬২/১০

দ্বিতীয় ইনিংস : ১১৩/১০ (খাজা ৬, হেড ৪৩, লাবুশান ৩৫, স্মিথ ৯, রেনশ ২, হ্যান্ডসকম্ব ০, ক্যারি ৭, কামিন্স ০, লায়ন ৮, মারফি ৩*, কুহনেমান ৯; অশ্বিন ১৬-৩-৫৯-৩, শামি ২-০-১০-০, জাদেজা ১২.১-১-৪২-৭, অক্ষর ১-০-২-০)।

দ্বিতীয় ইনিংস : ১১৮/৪ (রোহিত ৩১, রাহুল ১, পুজারা ৩১, কোহলি ২০, শ্রেয়াস ১২, শ্রীকার ২৩; কুহনেমান ৭-০-৩৮-০, লায়ন ১২-৩-৪৯-২, মারফি ৬.৪-২-২২-১, হেড ১-০-৯-০)।

ফল : ভারত ৬ ‍উইকেটে জয়ী।

সিরিজ : ২-০ ব্যবধানে এগিয়ে ভারত।

ম্যান অব দ্যা ম্যাচ : রবীন্দ্র জাদেজা।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন