হোম রাজনীতি জাতীয় পার্টিই বিরোধী দল!

জাতীয় পার্টিই বিরোধী দল!

কর্তৃক Editor
০ মন্তব্য 80 ভিউজ

রাজনীতি ডেস্ক:

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠানের পর থেকে আলোচনায় কারা হচ্ছেন এবারের সংসদের বিরোধী দল? এ নিয়ে তুমুল আলোচনা সমালোচনা হলেও এবার অনেকটাই স্পষ্ট হয়েছে সংসদের বিরোধী দলের অবস্থানের কথা। জাতীয় পার্টিই (জাপা) হচ্ছে বিরোধী দল, এমনই আভাস দিলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

সোমবার (২২ জানুয়ারি) বেলা ১১টার দিকে ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে গণমাধ্যমে ব্রিফিংয়ে এমন আভাস দেন তিনি।

ওবায়দুল কাদের বলেন, বিএনপি সরকারের পতনের জন্য আন্দোলন করতে গিয়ে নিজেরাই পতনের কিনারায়। নির্বাচনে দ্বিতীয় সর্বোচ্চ সংখ্যাগরিষ্ঠ দলই হবে সংসদের বিরোধী দল। স্বতন্ত্ররা তো স্বতন্ত্র আছেন। আর দল যদি বলেন, তাহলে বিরোধী দল তো জাতীয় পার্টি। পরিষ্কার হয়েছে কথা?

‘‘এই দেশের সরকারি ও বিরোধী দল সবদলকেই তো মুক্তিযুদ্ধের স্বপক্ষে থাকতে হবে। মুক্তিযুদ্ধের বিরোধী যে দল, সে দল তো স্বাধীনতায় বিশ্বাস করে না। যে মুক্তিযুদ্ধে বিশ্বাস করে না, সে স্বাধীনতায় বিশ্বাস করে না। কাজেই ওরকম বিরোধী দল তো আমরা চাই না। মুক্তিযুদ্ধের বিরোধী দল সংসদে আসবে এবং মুক্তিযুদ্ধের বিরুদ্ধে কথা বলবে, স্বাধীনতার ইতিহাস বিকৃত করে উচ্চারণ করবে, সেটা কী আমরা প্রত্যাশা করবো, না আপনারা করবেন,’’ যোগ করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক।

সরকার বিরোধী তৎপরতায় নিমজ্জিত বিএনপির অগ্নিসন্ত্রাসের সঙ্গে এখন গুজব সন্ত্রাস যুক্ত হয়েছে অভিযোগ তুলে ওবায়দুল কাদের বলেন, আওয়ামী লীগের শেকড় অনেক গভীরে, ষড়যন্ত্র করে সরকারকে উৎখাত করা যাবে না। বিএনপি সব হারিয়ে এখন কালো পতাকার নামে শোক মিছিল করছে। তারা শোকসাগরে নিমজ্জিত।

এদিকে, প্রথম থেকেই নিজেদের বিরোধী দল হিসেবে দাবি করে আসছে জাতীয় পার্টি। এ নিয়ে স্পিকারকে চিঠিও দিয়েছে দলটি।

সোমবার বনানী কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে জাতীয় পার্টির মহাসচিব মুজিবুল হক চুন্নু বলেন, নিয়মানুযায়ী ৩০ তারিখের (জানুয়ারি) আগে বিরোধী দল নিয়ে একটা সিদ্ধান্ত হবে। রোববার স্পিকারকে চিঠি দিয়েছি, আজ হাতে পাবেন।

তিনি বলেন, নিয়মানুযায়ী ৩০ তারিখের (জানুয়ারি) আগে বিরোধী দল নিয়ে একটা সিদ্ধান্ত হবে। গতকাল (রোববার) স্পিকারকে চিঠি দিয়েছি, আজ হাতে পাবেন।

বিরোধী দল নির্বাচিত হওয়ার সম্ভাবনা কতটুকু, সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে চুন্নু বলেন, ‘আমরা আমাদের কাজ করেছি, বাকি সিদ্ধান্ত স্পিকারের। গত পার্লামেন্টে আমরা কাজ করেছি, আমাদের অভিজ্ঞতা আছে। আশা করি স্পিকার বিষয়টা বিবেচনায় রাখবেন।’

দ্বাদশ নির্বাচনে অংশগ্রহণ যথাযথ ছিল কি না, সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে জাতীয় পার্টির মহাসচিব বলেন, বিএনপির আবার নির্বাচন দাবি করার মানে আমরা নির্বাচনে গিয়ে সঠিক কাজ করেছি।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন