হোম আন্তর্জাতিক কোরআন অবমাননা: মুসলিম বিশ্বের তোপের মুখে আইন করছে ডেনমার্ক

আন্তর্জাতিক ডেস্ক:

মুসলিম বিশ্বের বিক্ষোভ ও প্রতিবাদের পর পবিত্র কোরআন পোড়ানো বন্ধে আইন করছে ডেনমার্ক। দেশটির সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, জনসম্মুখে পবিত্র কোরআন পোড়ানো অবৈধ করতে পার্লামেন্টে একটি আইন প্রস্তাব করা হচ্ছে। খবর টিআরটি ওয়ার্ল্ডের।

সম্প্রতি ডেনমার্কসহ নরডিক দেশগুলোতে ইসলামবিদ্বেষ বেড়েই চলেছে। তারই অংশ হিসেবে পবিত্র কোরআন অবমাননার ঘটনা ঘটছে। এসব ঘটনায় মুসলিম বিশ্ব বিক্ষোভ ও প্রতিবাদ জানিয়ে আসছে।

আনুষ্ঠানিক বা রাষ্ট্রীয়ভাবে প্রতিবাদ জানিয়েছে সৌদি আরব, পাকিস্তান ও তুরস্কসহ বহু মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ। সেই সঙ্গে দেশগুলোর সরকারের প্রতি এমন ঘটনা বন্ধে পদক্ষেপ নেয়ার আহ্বান জানায়।

এরই প্রেক্ষিতে পদক্ষেপ নেয়ার ঘোষণা দিয়েছে ডেনমার্ক। শুক্রবার (২৫ আগস্ট) এক সংবাদ সম্মেলনে দেশটির বিচারমন্ত্রী পিটার হামেলগার্ড বলেন, সরকার একটি বিল পেশ করবে, যা ‘কোনো ধর্মীয় সম্প্রদায়ের জন্য ধর্মীয়ভাবে গুরুত্বপূর্ণ বস্তুর প্রতি অনুপযুক্ত আচরণ নিষিদ্ধ করবে।’ আইনটি বিশেষ করে জনসমাগমস্থলে অগ্নিসংযোগ ও অপবিত্রতাকে লক্ষ্য করবে বলেও মন্ত্রী জানান।

হামেলগার্ড বলেন, কোরআন পোড়ানো ‘মৌলিকভাবে অবমাননাকর ও সহানুভূতিহীন কাজ’, যা ‘ডেনমার্ক ও এর স্বার্থের ক্ষতি করে’। নতুন আইনটি ডেনমার্কের দণ্ডবিধির ১২ অধ্যায়ে অন্তর্ভুক্ত করা হবে। এই অধ্যায়ে দেশটির জাতীয় নিরাপত্তার বিষয়টি রয়েছে।

আইনটি বলবৎ হলে বাইবেল, তাওরাত বা উদাহরণস্বরূপ, ক্রুশের অবমাননার ক্ষেত্রেও প্রযোজ্য হবে বলে জানিয়েছে বিচারমন্ত্রী হামেলগার্ড। আইন ভঙ্গ করলে আর্থিক জরিমানা ও দুই বছরের জেল হতে পারে।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন