হোম আন্তর্জাতিক ইরানের প্রেসিডেন্টের দক্ষিণ আমেরিকা সফর শুরু

আন্তর্জাতিক ডেস্ক:

দক্ষিণ আমেরিকার তিন দেশ সফর শুরু করেছেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। সোমবার (১২ জুন) পাঁচ দিনের সফর শুরু করেন তিনি। এই সফরে ইরানের প্রেসিডেন্ট ভেনেজুয়েলা, নিকারাগুয়া ও কিউবা ভ্রমণ করবেন।

ইরানি গণমাধ্যমের বরাতে আল জাজিরা জানিয়েছে, দক্ষিণ আমেরিকার তিনটি দেশের সঙ্গেই যুক্তরাষ্ট্রের বৈরী সম্পর্ক রয়েছে। ইরানের মতো এই তিনটি দেশের ওপরও নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র।

অন্যদিকে বহু বছর আগে থেকে দেশ তিনটির সঙ্গে সুসম্পর্ক রয়েছে তেহরানের। সেই সম্পর্ককে আরও জোরদার করতেই এই সফর করছেন রাইসি।

ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, পাঁচ দিনের সফরে রাইসি প্রথম ভেনেজুয়েলা যাবেন। প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর ২১ মাসের মধ্যে রাইসির এটা ১৩তম বিদেশ সফর। দক্ষিণ আমেরিকা সফরে রাইসির সঙ্গে উপস্থিত আছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী, পেট্রোলিয়াম বিষয়ক মন্ত্রী, প্রতিরক্ষা এবং স্বাস্থ্যমন্ত্রী।

সোমবার ভোরে পাঁচ দিনের সফর শুরু করার আগে এক সংক্ষিপ্ত সাক্ষাৎকার দিয়েছেন ইব্রাহিম রাইসি। এ সময় তিনি বলেন, বিগত বছরগুলোতে এই দেশগুলোর সঙ্গে ইরানের সম্পর্ক ধারাবাহিকভাবে সৌহার্দপূর্ণ ছিল। কারণ, বড় বড় আন্তর্জাতিক ইস্যুতে তেহরানের সঙ্গে তাদের অভিন্ন মতামত রয়েছে।

ইরানের প্রেসিডেন্ট বলেন, দক্ষিণ আমেরিকার দেশগুলোর সঙ্গে ইরানের সম্পর্ক কৌশলগত। আমাদের এবং এই তিনটি দেশের অবস্থান হলো সাম্রাজ্যবাদ ও একপক্ষীয় বিশ্বব্যবস্থার বিরুদ্ধে।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন