হোম আন্তর্জাতিক অনুমতি ছাড়া হজ করলে প্রবাসীদের কঠোর শাস্তি

আন্তর্জাতিক ডেস্ক:

সৌদি আরবে বসবাসরত প্রবাসী মুসলিমদের কেউ কেউ হজ মৌসুমে সাধারণত হজ করে থাকেন। কিন্তু এবার প্রবাসীদের হজের ব্যাপার কঠোর বিধান করেছে সৌদি কর্তৃপক্ষ।

বলা হয়েছে, বিনা অনুমতিতে হজ করলে প্রবাসীদের জরিমানার পাশাপাশি তাদেরকে নিজ দেশে পাঠিয়ে দেয়া হবে এবং তাদেরকে আর কখনও সৌদিতে প্রবেশ করতে দেয়া হবে না।

সৌদি আরবে ১৪৪৫ হিজরি সনের পবিত্র জিলহজ মাসের চাঁদ দেখা গেছে। দেশটিতে পবিত্র ঈদুল আজহা উদযাপিত হবে আগামী ১৬ জুন। আর হজের আনুষ্ঠানিকতা শুরু হবে আগামী ১৪ জুন থেকে।

এরই মধ্যে সারা বিশ্ব থেকে লাখ লাখ মুসলিম দেশটিতে জড়ো হতে শুরু করেছেন। আর কয়েকদিন পরই তারা হজের যাবতীয় আচার অনুষ্ঠান পালন শুরু করবেন।

কিন্তু অনুমতি ছাড়া পবিত্র হজ পালনের বিরুদ্ধে কঠোর হুঁশিয়ারি উচ্চারণ করেছে সৌদি আরব। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক এক্স বার্তায় বলেছে, প্রবাসীদের কেউ অনুমতি ছাড়া কেউ হজ পালনের চেষ্টা করলে তাকে নিজ দেশে ফেরত পাঠানো হবে এবং আর প্রবেশ করতে দেয়া হবে না।

এছাড়া অনুমতি ছাড়া হজ পালনের আচার অনুষ্ঠানে অংশ নিয়ে কেউ হজ প্রবিধান লঙ্ঘন করেছে বলে প্রমাণ পাওয়া গেলে সৌদি নাগরিক, বাসিন্দা বা দর্শনার্থী যেই হোক না কেন, যে কারও ওপর ১০ হাজার সৌদি রিয়াল জরিমানা আরোপ করা হবে বলে নিশ্চিত করেছে দেশটির পাবলিক সিকিউরিটি।

পাবলিক সিকিউরিটি জোর দিয়ে বলেছে, একই অপরাধ বারবার করা অপরাধীদের জন্য জরিমানার অংকও দ্বিগুণ করা হবে। সংস্থাটি হজ প্রবিধানগুলো মেনে চলার গুরুত্বের ওপর জোর দেয়ার পাশাপাশি হাজীদের নিরাপদে, আরামদায়ক ও শান্তিপূর্ণভাবে পবিত্র হজ পালন নিশ্চিত করার জন্য নির্দেশাবলি মেনে চলার ওপরও জোর দিয়েছে।

এছাড়া অনুমতি ছাড়া হজ পালনকারীদের আনা-নেয়া তথা পরিবহনের কাজে জড়িত কেউ ধরা পড়লে তাকে ছয় মাস পর্যন্ত জেল এবং ৫০ হাজার রিয়াল পর্যন্ত জরিমানা করা হবে।

এই নিয়ম লঙ্ঘনকারী যদি প্রবাসী হয়, তবে নির্দিষ্ট সাজা ভোগ করার পরে তাকে নিজ দেশে ফেরত পাঠানো হবে এবং আইন অনুযায়ী নির্ধারিত নির্দিষ্ট সময়ের জন্য দেশটিতে পুনরায় প্রবেশ করতে বাধা দেয়া হবে। সূত্র: গাল্ফ নিউজ।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন