হোম অন্যান্যসারাদেশ ফকিরহাটে শীত মৌসুমে খেজুর রস সংগ্রহে ব্যস্ত গাছিরা

মান্না দে, ফকিরহাট (বাগেরহাট) প্রতিনিধি :

বাগেরহাটের ফকিরহাটে শীত মৌসুমে গ্রাম-বাংলার ঐতিহ্য খেজুর রস সংগ্রহে ব্যস্ত সময় কাটাচ্ছেন গাছিরা। বিভিন্ন গ্রামের রাস্তার পাশে, ডোবা ও পুকুর পাড়ে অপরিচ্ছিন্ন খেজুর গাছ গুলোর পুরানো ডাল পালা কেটে পরিষ্কারের কাজ অনেক আগেই সম্পন্ন হয়েছে।

সরেজমিনে দেখা গেছে, অনেক গাছি খেজুর রস সংগ্রহের কাজ শুরু করে দিয়েছেন। এই শীতকাল গ্রামীণ মানুষের জীবন-জীবিকার ক্ষেত্রে এই কাজ অত্যন্ত গুরুত্বপূর্ণ। শীত আসলে গ্রাম অঞ্চলের গাছিদের সারাদিন এক গাছ থেকে অন্য গাছ এভাবেই কেটে যায় তাদের দিন। ওতপ্রত ভাবে জড়িত গাছির জীবন সংগ্রামে বহু কষ্টের মাঝে অনেক প্রাপ্তিই মিটে যায় গ্রাম বাংলার এই জনপ্রিয় বৃক্ষ খেজুর গাছের সাথে। গাছিদের জন্য এই সময়টা হয় অনেক আনন্দদায়ক। কারণ এই গাছই তো গাছিদের অন্নদাতা। তাদের খেজুর গাছের যতœাদি না করলে যে রস মিলবে না। আর রস না মিললে গুড় হবে না।

ভোরের হাড় কাপানি ঠান্ডায় গাছ থেকে রসের হাড়ি নামিয়ে হিমশীতল খেজুর রস খাওয়ার স্বাদটা একেবারেই যেন আলাদা। ভোর বেলায় রস খেলে শীত মনে হয় আরো বেশি জাঁকিয়ে বসে। তবে শীতে শরীর কাঁপানির স্পন্দন যেন চরম মজা আনন্দদায়ক। শীত লাগে লাগুক তবুও রস খাওয়ার কোন বিকল্প নেই।

উপজেলার আট্টাকী গ্রামের গাছারি শেখ আ: মজিদ বলেন, খেজুর গাছ ৭/৮ বছর বয়স থেকে রস দেওয়া শুরু করে পঁচিশ থেকে ত্রিশ বছর বয়স পর্যন্ত রস দেয়। তবে গাছ যতই পুরনো হয় রস দেয়া ততই কমে যায়। পুরনো গাছ রস কম দিলেও পুরনো গাছের রসগুলো খুবই মিষ্টি ও সুস্বাদু হয়।

এই শীতের মধ্যে এতো কষ্ট করে খেজুর রস সংগ্রহ করে তা জ্বালিয়ে তৈরি করে গুড়। সেই গুড়ের আবার প্রকারভেদ রয়েছে। পাটালি গুড় ও ঝোলা গুড়। এছাড়া খেজুর রস দিয়ে তৈরি করা হয় দুধের পিঠা, পায়েস পুলি পিঠাসহ নানা ধরনের পিঠা। এছাড়াও তৈরী করা হয় সুস্বাদু গুড়ের সন্দেশ। বিভিন্ন হাট-বাজারে গুলোতেও জমজমাট হয়ে ওঠে খেজুর রস এবং গুড়ে।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন