হোম অন্যান্যসারাদেশ বাগেরহাটর মোাল্লাহাটে ভাসমান বেডে লাউ চাষ করে লাভবান কৃষক আঃ হামিদ।

মোল্লাহাট প্রতিনিধি :

বাগেরহাটের মোল্লাহাটে পতিত জলাভূমির ভাসমান বেডে লাউ চাষ করে কৃষক আঃ হামিদ বেশ লাভবান হয়েছে। তার সংসারে এসেছে আর্থিক স্বচ্ছলতা। বুধবার(১৯মে)সরেজমিন খোজ নিয়ে জানাগেছে মোল্লাহাটের কুলিয়া ইউনিয়নের বড়ঘাট গ্রামের ভূমিহীন কৃষক আঃ হামিদ পরের জমিতে কাজ করে জিবিকা নির্বাহ করতো, কিন্তু করোনা পরিস্থিতিতে বেকার অবস্থায় পড়ে, উপজেলা কৃষি অফিসে যোগাযোগ করে।

সেখান থেকে তাকে ভাসমান বেডে সবজি ও মসলা চাষ গবেষনা, সম্প্রসারণ ও জনপ্রিয়করণ প্রকল্পের আওতায় প্রদর্শনী ক্ষেত করার ব্যাপারে পরামর্শ ও সহযোগিতা করা হয়। কৃষি অফিসের সহযোগিতা ও সার্বিক তত্তাবধানে কুলিয়া ব্লকের পতিত খালের ১৫শতক জলাভূমিতে ভাসমান বেড তৈরী করে, ফেব্রুয়ারির শেষের দিকে ১শত ছোপ লাউয়ের চারা রোপন করে। ভাসমান বেড তৈরী ও চারা রক্ষনাবেক্ষনে তার সর্বমোট ১০ হাজার টাকা খরচ হয়।

এপ্রিলের মাঝামাঝি সময় থেকে এপর্যন্ত ৩০হাজার টাকার লাউ বিক্রি করেছে, সে আশা করছে আরও ২০হাজার টাকার লাউ বিক্রয় করতে পারবে। এ ব্যাপারে কথা হয় উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা কপিল বিশ্বাসের সাথে তিনি বলেন, উক্ত প্রকল্পের সহায়তায় উদ্ধুদ্ধ হয়ে, ভাসমান বেডে লাউ চাষ করে, অমৌসুমে লাউয়ের বাম্পার ফলন পেয়েছে আদর্শ কৃষক আঃ হামিদ। শুকনা মৌসুমে পানি না থাকলেও বেডের জৈবসারে লাউ গাছের বাড়-বৃদ্ধি ও ফলন ভাল হয়েছে। তার উৎপাদিত সকল শাক সবজি বা তরি তরকারী সম্পূর্ন বিষ মুক্ত এবং স্বাদ ও অনেক বেশী। এ চাষ পদ্ধতি দেখে এলাকার অন্য কৃষকরা উদ্ধুদ্ধ হচ্ছে।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন