হোম বাংলাদেশ নিয়ন্ত্রণহীন যশোরে আলুর বাজার

নিয়ন্ত্রণহীন যশোরে আলুর বাজার

কর্তৃক Editor
০ মন্তব্য 141 ভিউজ

 

যশোর অফিস :

নিয়ন্ত্রণহীন যশোরের আলুর বাজার। ব্যবসায়ীকরা ইচ্ছামাফিক দামে বিক্রি হচ্ছে আলু। সরকারের নির্দেশনা থোড়ায় কেয়ার করে নিজেদের ইচ্ছামত বিক্রি করছে আলু। শুধু আলু নয়, বাজারের শাক, সবজি, চাল, ডাল, পেঁয়াজ-রসুন, মরিচ, ভোজ্য তেলসহ অন্যান্য পণ্যের দাম এখনো আকাশ ছোঁয়।
এদিকে, বাজারে এসে ভোক্তার নাভিশ্বাস উঠছে। আয়ের সাথে তাল মেলাতে পারছে না সাধারণ মানুষ।
সরেজমিনে বৃহস্পতিবার যশোরের বাজার ঘুরে দেখা গেছে, দেশি পেয়াজ প্রতি কেজি বিক্রি হচ্ছে ৮০ টাকা থেকে ৯০ টাকা। আমদানিকৃত পেঁয়াজ বিক্রি হয় ৬০ টাকা কেজি। ১শ’ টাকা থেকে ১২০ টাকা কেজি বিক্রি হয় দেশি-বিদেশি রসুন। প্রতি কেজি মরিচ বিক্রি হয় ১৬০ টাকা থেকে ২০০ টাকা। বেগুনের কেজি ৫০ টাকা থেকে ৬০ টাকা। ৩০ টাকা কেজি বিক্রি হয় কুমড়া। প্রতি কেজি টমেটো বিক্রি হয় ৮০ টাকা। ৬০ টাকা কেজি বিক্রি হয় ধেঢ়স। প্রতি কেজি বরবটি বিক্রি হয় ৫০ টাকা থেকে ৬০ টাকা। ৮০ টাকা থেকে ১০০টাকায় প্রতি কেজি বিক্রি হয় উচ্ছে। প্রতি কেজি পেঁপে বিক্রি হয় ৩০ টাকা। ২০ টাকা কেজি বিক্রি হয় ডাঁটা। প্রতি কেজি পুঁইশাক বিক্রি হয় ২০ টাকা। ৫০ টাকা কেজি বিক্রি হয় কাঁকরোল। প্রতি কেজি কুশি বিক্রি হয় ৪০ টাকা। ৩০ টাকা থেকে ৪০ টাকা কেজি বিক্রি হয় কচুরলতি। প্রতি কেজি কলা বিক্রি হয় ৪০ টাকা। ৫০ টাকা কেজি বিক্রি হয় পটল। প্রতি কেজি ধুন্দল বিক্রি হয় ৩০ টাকা কেজি। ৪০ টাকা কেজি বিক্রি হয় ঝিঙে। প্রতি কেজি কচুরমুখি বিক্রি হয় ৪০ টাকা। ৫০ টাকা কেজি বিক্রি হয় ওল। প্রতি কেজি মুলা বিক্রি হয় ৪০ টাকা কেজি। ১শ’ টাকা কেজি বিক্রি শিম। প্রতি কেজি ফুল কপি বিক্রি হয় ৮০টাকা থেকে ১শ’ টাকা। ৪০ টাকা কেজি বিক্রি হয় বাধাকপি।
বাজারে ঊর্ধ্বদামে অপরিবর্তিত আছে চাল। প্রতি কেজি স্বর্ণা চাল বিক্রি হয় ৪৪ টাকা থেকে ৪৫ টাকা। ৪৮ টাকা থেকে ৫০ টাকা কেজি বিক্রি হয় বিআর-২৮ চাল। প্রতি বেজি কাজল লতা চাল বিক্রি হয় ৫০ টাকা। ৫২ টাকা থেকে ৫৪ টাকা কেজি বিক্রি হয় মিনিকেট চাল। প্রতি কেজি বাশমতি চাল বিক্রি হয় ৬০ টাকা।
বাজারে ডালের দাম আগের মত আছে। প্রতি কেজি দেশি মসুর ডাল বিক্রি হয় ১শ’১০ টাকা কেজি। ৬৫ টাকা থেকে ৭০ টাকা কেজি বিক্রি হয় আমদানিকৃত মসুর ডাল। প্রতি কেজি ছোলার ডাল বিক্রি হয় ৭৫ টাকা । ৩২ টাকা থেকে ৩৬ টাকা কেজি বিক্রি হয় বুটের ডাল। প্রতি কেজি মুগের ডাল বিক্রি হয় ১শ’১০টাকা থেকে ১শ’২০ টাকা।
বাজারে তেলের দাম বাড়েনি। প্রতি কেজি সয়াবিন তেল বিক্রি হয় ১শ’ টাকা। ৯২ টাকা কেজি বিক্রি হয় সুপার পাম তেল। প্রতি কেজি পাম তেল বিক্রি হয় ৮০ টাকা।
বাজারে মাছের দাম বেশ চড়া। ১শ’৬০ টাকা থেকে ২শ’৫০টাকা কেজি বিক্রি হয় রুই-কাতলা মাছ। প্রতি কেজি চিলবার্কাপ মাছ বিক্রি হয় ১শ’২০ টাকা থেকে ১শ’৪০ টাকা। ৪শ’ টাকা থেকে ৫শ’ টাকা কেজি বিক্রি হয় শিং মাছ। প্রতি কেজি কৈ মাছ বিক্রি হয় ১শ’৩০ টাকা থেকে দেড়শ টাকা। ১শ’ টাকা থেকে ১শ’২০ টাকা কেজি বিকি হয় তেলাপিয়া মাছ।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের সহকারী পরিচালক ওয়ালিদ বিন হাবিব জানিয়েছে, সরকার আলুর দাম নির্ধারণ করে দিয়েছে। তারপর বাজারে আলুর দাম ৫ টাকা কমেছে। সরকার নির্ধারিত দামে আলু বিক্রি হচ্ছে কিনা তার জন্য প্রতিদিন তদারকি বাজার অভিযান পরিচালনা করা হচ্ছে।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন