হোম অন্যান্যসারাদেশ বাগেরহাটর মোাল্লাহাটে ভাসমান বেডে শাক সবজি ও খাঁচায় মাছ চাষ করে স্বাবলম্বী আদর্শ কৃষক আঃ হামিদ।

বাগেরহাটর মোাল্লাহাটে ভাসমান বেডে শাক সবজি ও খাঁচায় মাছ চাষ করে স্বাবলম্বী আদর্শ কৃষক আঃ হামিদ।

কর্তৃক Editor
০ মন্তব্য 87 ভিউজ

মোল্লাহাট(বাগেরহাট)প্রতিনিধিঃ

তারিখ ১৬/১০/২০২০ইং বাগেরহাটের মোল্লাহাটে পতিত জলাভূমিতে ভাসমান বেড তৈরী করে এবং খাঁচায় মাছ চাষ করে দরিদ্র কৃষক আঃ হামিদের সংসারে স্বচ্ছলতা এসেছে। তার চাষ পদ্ধতি দেখে এখন এলাকার অন্য কৃষকরা ও ভাসমান বেডে বিভিন্ন জাতের শাক,সবজি ও মসলা জাতীয় ফসলের চাষ করছে। অভাবের তাড়নায় দিশে হারা কৃষক আঃ হামিদ এখন এলাকার কৃষকদের আদর্শ হয়ে উঠছে। সরেজমিন খোজ নিয়ে জানাগেছে মোল্লাহাটের কুলিয়া ইউনিয়নের বড়ঘাট গ্রামের ভূমিহীন কৃষক আঃ হামিদ পরের জমিতে কাজ করে সংসার চালাতো।

এক পর্যায় তার বাড়ির সামনে পতিত খালের জলাভূমিতে স্বল্প পরিশরে ভাসমান বেড তৈরী করে শাক/সবজির চাষ করে বেশ লাভবান হয়। পরবর্তিতে সে উপজেলা কৃষি অফিসে যেয়ে ভাসমান চাষের ব্যাপারে আরও পরামর্শ এবং প্রশিক্ষন নিয়ে চাষ শুরু করে। এ মৌসুমে দেড় একর জলাভূমিতে ১ লক্ষ টাকা খরচ করে প্রায় ৩ লক্ষ টাকার শাক সবজি ও মাছ বিক্রি করতে পারবে বলে সে আশা করছে। তার চাষের বিষয়টি বাংলাদেশ কৃষি গবেষনা ইনস্টিটিউট, খুলনার নজরে আসলে তারা কৃষি গবেষনা ফাউন্ডেশন,বিএসআরসি ক্যাম্পাস, ঢাকার সহযোগিতায় আঃ হামিদকে নগদ অর্থ সহ বিভিন্ন সহযোগীতায় এগিয়ে আসে।

এ ব্যাপারে মুঠোফোনে কথা হয় উক্ত গবেষনা ইনস্টিটিউটের প্রধান বৈজ্ঞানীক কর্মকর্তা ড. মোঃ হারুনর রশীদ এঁর সাথে তিনি জানান ভাসমান বেডে সবজি সহ বিভিন্ন ফসলের চাষ এবং খাঁচায় মাছ চাষ কৃষকদের জন্য খুবই লাভ জনক একটি চাষ পদ্ধতি এ থেকে কৃষক যেমন লাভবান হবে আমাদের দেশ আরও এগিয়ে যাবে।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন