হোম জাতীয় বিদেশি পর্যবেক্ষকরা কোথায় কোথায় গেলেন

বিদেশি পর্যবেক্ষকরা কোথায় কোথায় গেলেন

কর্তৃক Editor
০ মন্তব্য 55 ভিউজ

জাতীয় ডেস্ক:

সারাদেশে একযোগে চলমান দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ সুষ্ঠু পরিবেশে হচ্ছে বলে সাংবাদিকদের জানালেন নির্বাচন পর্যবেক্ষণের জন্য আসা বিদেশি পর্যবেক্ষকরা।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে ১৮৬ জন পর্যবেক্ষক ও সাংবাদিককে অনুমোদন দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। তাদের মধ্যে ১২৭ জন পর্যবেক্ষক আর ৫৯ জন বিভিন্ন সংবাদ মাধ্যমের কর্মী।

রোববার (৭ জানুয়ারি) সকালে ভোটগ্রহণ শুরুর পর থেকেই রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানের ভোটকেন্দ্র পরিদর্শন করছেন বিদেশি নির্বাচন পর্যবেক্ষকরা। সকালে ভোটগ্রহণ শুরুর পর রাজধানীর ঢাকা কলেজ, তেজগাঁও কলেজ, ভিকারুননিসা নূন কলেজ, হাবিবুল্লাহ বাহার কলেজসহ কয়েকটি কেন্দ্র পরিদর্শন করেন চীন, মরিশাস ও উজবেকিস্তানের পর্যবেক্ষকরা।

পাশাপাশি বিভিন্ন কেন্দ্র ঘুরে দেখছে যুক্তরাষ্ট্র, নরওয়ে ও অস্ট্রেলিয়ার তিনজনের একটি দল। ফিলিস্তিনের সাবেক সহকারী পররাষ্ট্রমন্ত্রীর নেতৃত্বে বিভিন্ন কেন্দ্র ঘুরে দেখে দেশটির পর্যবেক্ষক দল।

এছাড়া ঢাকা কলেজ, তেজগাঁও কলেজসহ রাজধানীর বিভিন্ন কেন্দ্র ঘুরে দেখেছেন কমনওয়েলথের পর্যবেক্ষকরা। এ দলের নেতৃত্ব দিচ্ছেন জামাইকার সাবেক প্রধানমন্ত্রী অরেট ব্রুজ।

রাজধানীর ভিকারুননিসা কেন্দ্র পর্যবেক্ষণ করেন যুক্তরাজ্যের সংসদ সদস্য মার্টিন ডে। সকাল ১১টায় এই কেন্দ্রে যান মার্কিন ও জাপানিজ তিন পর্যবেক্ষক। এ সময় পর্যবেক্ষকরা বলেন, অবাধ ও সুষ্ঠুভাবেই চলছে ভোটগ্রহণ। এছাড়া গুলশান মডেল স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্র পরিদর্শন করেছে রাশিয়ান পর্যবেক্ষক দল।

এবারের নির্বাচনে রাষ্ট্রীয়, প্রাতিষ্ঠানিক ও ব্যক্তিগত- এই তিন শ্রেণিতে বিদেশি পর্যবেক্ষকরা নির্বাচন পর্যবেক্ষণ করছেন। তাদের মধ্যে রাশিয়া, ভারত, মরিশাস ও শ্রীলঙ্কার নির্বাচন কমিশনের প্রতিনিধিও রয়েছেন।

এর পাশাপাশি ইসির অনুমোদন পাওয়া তালিকায় যুক্তরাষ্ট্র, রাশিয়া, চীন, যুক্তরাজ্য, জার্মানি, ফ্রান্স, জাপান, ভারত, পোল্যান্ড, ফিলিস্তিন, বেলজিয়াম, পর্তুগাল, নেদারল্যান্ডস, জর্ডান, আয়ারল্যান্ড, দক্ষিণ কোরিয়া, শ্রীলঙ্কা, মালদ্বীপ ও ভুটান থেকে আসা নির্বাচন পর্যবেক্ষকরা রয়েছেন।জাপানি পর্যবেক্ষকরা আরও বলেন, জাপানের সঙ্গে বাংলাদেশের কূটনৈতিক সম্পর্ক অনেক ভালো। সেই হিসেবে আমরা যেটা চেয়েছি বাংলাদেশে একটি সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন হোক। সেটা আমরা এবারের নির্বাচনে দেখতে পেয়েছি। এজন্য আমাদের কাছে এবারের নির্বাচনের সার্বিক পরিস্থিতি সন্তোষজনক মনে হয়েছে।

কমনওয়েলথ পর্যবেক্ষকদের স্বাগত জানালেন ভোটাররা

রোববার ভোটের দিন পরিস্থিতি দেখতে সকালেই ভোটকেন্দ্রে হাজির হন কমনওয়েলথ পর্যবেক্ষক দলের সদস্যরা। তাদের দেখে ভোটাররা ‘শুভ সকাল’ বলে স্বাগত জানান। পর্যবেক্ষকরাও সেই স্বাগত বার্তায় সাড়া দেন।

ভোটের পরিবেশকে সুন্দর বললেন মার্কিন পর্যবেক্ষক

নির্বাচনের ভোটের পরিবেশ বেশ সুন্দর বলে জানিয়েছেন মার্কিন পর‌্যবেক্ষক এ্যালি গোল্ড। রোববার সকালে ভোটকেন্দ্র পরিদর্শনের পর সাংবাদিকদের এ কথা জানান গোল্ড।

কেন্দ্রে কেন্দ্রে ঘুরছেন বিদেশি পর্যবেক্ষকরা

দ্বাদশ জাতীয় সংসদের ভোটের পরিস্থিতি দেখতে বিভিন্ন কেন্দ্র পরিদর্শন করছেন বিদেশি পর্যবেক্ষকরা। রোববার (৭ জানুয়ারি) সকালে ভোটগ্রহণ শুরুর পর রাজধানীর ভিকারুননিসা নূন কলেজ, হাবিবুল্লাহ বাহার কলেজসহ কয়েকটি কেন্দ্র পরিদর্শন করেন চীন, মরিশাস ও উজবেকিস্তানের পাঁচ পর্যবেক্ষক।

বিভিন্ন কেন্দ্র ঘুরে দেখেছে যুক্তরাষ্ট্র, নরওয়ে ও অস্ট্রেলিয়ার তিনজনের একটি দল। ফিলিস্তিনের সাবেক সহকারী পররাষ্ট্রমন্ত্রীর নেতৃত্বে বিভিন্ন কেন্দ্র ঘুরে দেখে দেশটির পর্যবেক্ষক দল।

নির্বাচনের সব খবর ও তথ্য জানুন এখানে

ঢাকা কলেজ, তেজগাঁও কলেজসহ রাজধানীর বিভিন্ন কেন্দ্র ঘুরে দেখেছেন কমনওয়েলথের পর্যবেক্ষকরা। এ দলের নেতৃত্ব দিচ্ছেন জামাইকার সাবেক প্রধানমন্ত্রী অরেট ব্রুজ।

ভোটের পরিবেশকে ভালো বললেন যুক্তরাজ্যের পর্যবেক্ষক

নির্বাচনের ভোটের পরিবেশ ভালো বলে জানিয়েছেন যুক্তরাজ্যের পার্লামেন্ট মেম্বার ও নির্বাচনী পর্যবেক্ষক মার্টিন ডে। রোববার (৭ জানুয়ারি) সকালে ভোটকেন্দ্র পরিদর্শনের পর সাংবাদিকদের তিনি এসব কথা জানান।

চাঁদপুরে কেন্দ্র পরিদর্শনে ভারতীয় নির্বাচন কমিশনের মহাপরিচালক

রোববার চাঁদপুরের বিভিন্ন কেন্দ্র পরিদর্শন করেন ভারতের নির্বাচন কমিশনের মহাপরিচালক নারায়ন বালা শুব্রমানিয়ান। চাঁদপুর-৩ আসনের বাবুরহাট উচ্চ বিদ্যালয় কেন্দ্র, সদর উপজেলার বিষ্ণুপুর ইউনিয়নের খেরুদিয়া উচ্চ বিদ্যালয় ভোটকেন্দ্র ও ষোলঘর আদর্শ উচ্চ বিদ্যালয় ভোটকেন্দ্রসহ বেশ কয়েকটি কেন্দ্র পরিদর্শন করেছেন তিনি।

টাঙ্গাইলে ভোটকেন্দ্র পরিদর্শনে ভারতের নির্বাচন কমিশন কর্মকর্তা

রোববার সকালে ভূঞাপুর সরকারি পাইলট উচ্চ বিদ্যালয় কেন্দ্র পরিদর্শন করেন ভারতের নির্বাচন কমিশনের ডেপুটি কমিশনার দেবেন্দ্র শর্মা। গোপালপুর ভূঞাপুর আসনের অন্যান্য কেন্দ্রও পরিদর্শন করেন তিনি।

সুষ্ঠু নির্বাচনের জন্য সরকার চেষ্টা করেছে, মত রুশ পর্যবেক্ষকের

এদিকে নির্বাচন আয়োজনে বাংলাদেশ সরকার স্বচ্ছতা দেখিয়েছে বলে মন্তব্য করেছেন রাশিয়ার নির্বাচন পর্যবেক্ষক দলের প্রধান আন্দ্রে শুটভ। শুটভ বলেন, সুষ্ঠু নির্বাচনের জন্য সরকার চেষ্টা করছে। নির্বাচন যে স্বচ্ছ ও বৈধ হচ্ছে, তা তুলে ধরার জন্য কাজ করছে বাংলাদেশ সরকার।

নির্বাচন পর্যবেক্ষণে বর্তমানে রাশিয়ার তিন সদস্যের একটি প্রতিনিধিদল বাংলাদেশে অবস্থান করছে। দলের প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন দেশটির কেন্দ্রীয় নির্বাচন কমিশনের সদস্য শুটভ।

রোববার সকালে ভোটগ্রহণ শুরুর পর জাপানের তিনজন সাংবাদিক ঢাকা-১৭ সংসদীয় আসন পর্যবেক্ষণ করতে আসেন। তারা বাংলাদেশের নির্বাচনের সার্বিক নিরাপত্তার বিষয় বিবেচনা করে এবারের নির্বাচনকে ১০০ তে ৯০ নম্বর দিয়েছে।

তারা বলেন, আমরা বাংলাদেশে এসেছি এদেশের নির্বাচন দেখতে। বিগত নির্বাচনের প্রেক্ষাপটসহ বেশ কিছু বিষয় নিয়ে আমরা চিন্তিত ছিলাম যে, নির্বাচনে নিরাপত্তা কেমন হবে। তবে এবারের নির্বাচন দেখে এবং নিরাপত্তার সার্বিক পরিস্থিতি দেখে এই নির্বাচনকে ১০০ তে ৯০ দেব আমরা।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন