হোম অর্থ ও বাণিজ্য পোশাক শিল্পের প্রবৃদ্ধি বাড়াতে এআই প্রযুক্তি ব্যবহারের পরামর্শ

বাণিজ্য ডেস্ক:

ফ্যাশন জগতের পরিবর্তনশীল চিত্রপটে শিক্ষার্থীদের প্রয়োজনীয় জ্ঞান ও দক্ষতা সহকারে জ্ঞানসমৃদ্ধ হওয়ার ওপর জোর দিয়েছেন বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রফতানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি ফারুক হাসান। পাশাপাশি তিনি পোশাক শিল্পের প্রবৃদ্ধি বাড়াতে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) ব্যবহারের পরামর্শ দিয়েছেন।

রোববার (২৪ ডিসেম্বর) ঢাকার উত্তরায় বিজিএমইএ কমপ্লেক্সে ‘স্কিলস ফর এমপ্লয়মেন্ট ইনভেস্টমেন্ট প্রোগ্রামে (এসইআইপি) সুযোগ ও সম্ভাবনা এবং পোশাক শিল্পে সম্ভাব্য ক্যারিয়ার গঠন’ শীর্ষক সেমিনারে এ কথা বলেন বিজিএমইএ সভাপতি।

তিনি বলেন, ফ্যাশন শিল্পের পুনর্নিমাণে প্রযুক্তি, বিশেষ করে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তার অগ্রগতি গভীর প্রভাব রাখছে। ডিজাইন থেকে উৎপাদন পর্যন্ত প্রযুক্তি বিভিন্ন ক্ষেত্র, বিশেষ করে দক্ষতা, টেকসই এবং সৃজনশীলতাকে অভূতপূর্ব উপায়ে চালিত করছে। বাংলাদেশের পোশাক শিল্পকে নতুন উচ্চতায় নিয়ে যেতে বর্তমান প্রজন্মের দ্বারা এ প্রযুক্তি শক্তিকে কাজে লাগাতে হবে।

এ ছাড়া পোশাক উৎপাদন এবং বৈশ্বিক বাজারের পরিবর্তনশীল গতিশীলতার সঙ্গে সামঞ্জস্য রাখতে শিল্পে দক্ষতার উন্নয়ন ও দক্ষতার ঘাটতি পূরণের ধারাবাহিক প্রক্রিয়ার ওপর জোর দেন ফারুক হাসান।

তিনি বলেন, উপাদনশীলতা বৃদ্ধি এবং দক্ষতা উন্নয়নের জন্য দক্ষতার স্তরকে আপগ্রেড করার মাধ্যমে দক্ষ কর্মীর জন্য শিল্পের চাহিদা মেটাতে এসইআইপি প্রকল্পের ভূমিকা বাড়াতে হবে।

পোশাকখাতে বিজিএমইএর বাস্তবায়ন করা বিজিএমইএ-এসইআইপি প্রকল্পটির লক্ষ্য হচ্ছে, পোশাক কারখানাগুলোতে শ্রমিকদের এবং মিড লেভেল ম্যানেজমেন্টের দক্ষতার উন্নয়ন ও দক্ষতার ঘাটতি পূরণ করে শিল্পে দক্ষ জনগোষ্ঠীর চাহিদা পূরণ করা।

সেমিনারে আরও উপস্থিত ছিলেন অতিরিক্ত সচিব ও এসইআইপির নির্বাহী প্রকল্প পরিচালক ফাতেমা রহিম ভীনা, বিজিএমইএর সহ-সভাপতি (অর্থ) খন্দকার রফিকুল ইসলাম এবং যুগ্মসচিব ও এসইআইপির উপ-নির্বাহী পরিচালক ডা. মো. সানোয়ার জাহান ভূঁইয়া প্রমুখ।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন