হোম আন্তর্জাতিক নিরস্ত্র ফিলিস্তিনিদের হত্যার অভিযোগ তদন্তের আহ্বান জাতিসংঘের

আন্তর্জাতিক ডেস্ক:

ইসরাইল সেনাবাহিনীর বিরুদ্ধে ১১ নিরস্ত্র ফিলিস্তিনিকে হত্যার অভিযোগ তদন্তের আহ্বান জানিয়েছে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক সংস্থা ইউএন হাইকমিশনার ফর হিউম্যান রাইটস (ওএইচসিএইচআর)।

সংস্থাটি বলেছে, গাজায় অন্তত ১১ নিরস্ত্র ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরাইলি বাহিনী। এই হত্যাকাণ্ডকে ‘সম্ভাব্য যুদ্ধাপরাধ’ বলেও অভিহিত করেছে সংস্থাটি।

‘গাজা শহরে বেআইনি হত্যাকাণ্ড’ শিরোনামে এক প্রতিবেদনে জাতিসংঘের মানবাধিকার সংস্থা ওএইচসিএইচআর বলেছে, ‘ইসরাইলি কর্তৃপক্ষকে অবিলম্বে এই অভিযোগগুলোর জন্য একটি স্বাধীন, পুঙ্খানুপুঙ্খ ও কার্যকর তদন্ত প্রতিষ্ঠা করতে হবে এবং তা প্রমাণিত হলে এই ধরনের গুরুতর মানবাধিকার লঙ্ঘনের পুনরাবৃত্তি রুখতে দায়ীদের অবশ্যই বিচারের আওতায় আনতে হবে।’

গত বুধবার (২০ ডিসেম্বর) গাজা শহরে অন্তত ১১ জন নিরস্ত্র ফিলিস্তিনি পুরুষকে তাদের পরিবারের সদস্যদের সামনে হত্যা করে ইসরাইলি সেনারা। জাতিসংঘের তথ্য মতে, ইসরাইলি বাহিনী (আইডিএফ) ‘আন্নান বিল্ডিং’ নামে পরিচিত আল রেমাল পাড়ার আল আওদা বিল্ডিংয়ে অভিযান চালায়। সেখানে আন্নান পরিবারের পাশাপাশি আরও তিনটি পরিবার আশ্রয় নিয়েছিল।

প্রতিবেদন মতে, আন্নান বিল্ডিংয়ের পুরুষদেরকে নারী ও শিশুদের থেকে আলাদা করে আইডিএফ সেনারা এবং পরিবারের সদস্যদের সামনেই কমপক্ষে ১১ পুরুষকে গুলি করে হত্যা করে। নিহতদের বয়স ২০ থেকে ৩০ বছরের মধ্যে।

এরপর নারী ও শিশুদেরকে একটি কক্ষে নিয়ে যাওয়ার নির্দেশ দেয় আইডিএফ। সেখানে তাদের দিকে একটি গ্রেনেড ছুড়ে সেনারা। এতে এক নবজাতক ও এক শিশুসহ আরও কয়েকজন গুরুতর আহত হয়। জাতিসংঘের মানবাধিকার সংস্থাটি বলেছে, এ বিষয়ে এখনও কোনও তথ্য প্রকাশ করেনি আইডিএফ।

এদিকে বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) গাজায় ইসরাইলি আগ্রাসন ৭৬তম দিনে প্রবেশ করেছে। গাজা উপত্যকাজুড়ে বিমান হামলা অব্যাহত রেখেছে ইসরাইল। এতে বেসামরিক নাগরিক নিহতের সংখ্যা ২০ হাজার ছাড়িয়েছে বলে জানিয়েছে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন