হোম অন্যান্যস্বাস্থ্য ডেঙ্গু: ভ্যাকসিনের পথে হাঁটার তাগিদ গবেষকদের

স্বাস্থ্য ডেস্ক:

নভেম্বরের শেষেও কমছে না ডেঙ্গুর প্রকোপ। ১২ বছরে আক্রান্তের চেয়েও চলতি মৌসুমে বেশি রোগী শনাক্ত হয়েছে। আর মৃত্যু প্রায় ১৬শ’র মতো। এ অবস্থায় দ্রুত টিকা দেয়ার ব্যবস্থা নিতে বলছেন গবেষকরা।

দেশে হুহু করেই বাড়ছে ডেঙ্গুতে মৃত্যুর সংখ্যা। এ বছর জানুয়ারি থেকে ২৫ নভেম্বর পর্যন্ত দেশে মারা গেছেন ১ হাজার ৫৯৫ জন। আর মোট শনাক্ত হয়েছেন ৩ লাখ ৭ হাজার ১৯৬ জন। যা আগের সব রেকর্ড ছাড়িয়ে গেছে।

পরিসংখ্যান বলছে, ২০০০ সাল থেকে ২০২২ পর্যন্ত দেশে মোট ডেঙ্গু আক্রান্ত ২ লাখ ৪৪ হাজার। যে সংখ্যা ২০২৩ সালে এসে দাঁড়িয়েছে তিন লাখেরও বেশি।

শনিবার (২৫ নভেম্বর) মহাখালীর জাতীয় প্রতিষেধক ও সামাজিক চিকিৎসা প্রতিষ্ঠান-নিপসমে এক সেমিনারে ডেঙ্গু নিয়ে নানা গবেষণা তুলে ধরেন বক্তারা।

গবেষকদের মতে, ডেঙ্গু নিয়ন্ত্রণে দ্রুততম সময়ে ভ্যাকসিন প্রয়োগে যাওয়া উচিত। বক্তারা জানান, আনুষ্ঠানিকভাবে ডেঙ্গুর টিকা বাজারে না এলেও বিভিন্ন দেশে ডেঙ্গুর বিরুদ্ধে কার্যকারী ভ্যাকসিন টিভি-০০৩ প্রয়োগ করছে। বাংলাদেশ এ ভ্যাকসিনের প্রথম ও দ্বিতীয় ধাপের ট্রায়াল সম্পন্ন হয়েছে। ট্রায়াল দ্রুত শেষ করে কমিউনিটি পর্যায়ে পৌঁছানোর তাগিদ দেন বক্তারা।

এদিকে সেমিনারে সারাদেশে ডেঙ্গু রোগী বাড়ায় স্বাস্থ্যকর্মী সংকট দেখা দিয়েছে বলেও জানানো হয়। এ অবস্থার উত্তরণে ব্যবস্থা নেয়ার দাবি জানান তারা।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন