হোম খুলনাবাগেরহাট ঘূর্ণিঝড় মিধিলি” র প্রভাবে মোংলা উপকুলের ৭ নম্বর বিপদ সংকেত: বন্দরে বানিজ্যিক জাহাজের পন্য উঠানামা বন্ধ

বাগেরহাট প্রতিনিধি:

বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় মিধিলি”র প্রভাবে মোংলা উপকুলীয় অঞ্চলে শুক্রুবার সকাল থেকে দমকা হাওয়া ও বৃষ্টিপাত বয়ে যাচ্ছে। বন্দরে অবস্থানরত সবকটি জাহাজের পন্য খালাস বন্ধ রয়েছে। ব্যাহত হচ্ছে মানুষের স্বাভিক জিবনযাপন। পৌর শহরের দোকানপাট অধিকাংশ বন্ধ রয়েছে। সকাল থেকে বিদ্যুৎ সরবরাহ বন্ধ রয়েছে মোংলা পৌরশহরে।

মোংলা বন্দরের হারবার বিভাগ জানিয়েছে, বহিনোঙ্গরে ১২ টি বানিজ্যিক জাহাজ রয়েছে। আরো একটি জাহাজ আজ বন্দরে ভেড়ার কথা রয়েছে। তবে দূর্যোগপূর্ন আবহাওয়ার কারনে কোন জাহাজ আজ বন্দর ত্যাগ করবে না।

মোংলা আবহাওয়া অফিসের ইনচার্জ হারুনুর রশিদ জানিয়ে, শুক্রবার সকালে ঘূর্ণিঝড়টি মোংলা বন্দর থেকে ২৬৫ কিলোমিটার দক্ষিন পশ্চিমে অবস্থান করছিলো। এটি ক্রমে উত্তর- উত্তর পূর্ব দিকে আগ্রসর হয়ে খেপুপাড়া হয়ে মোংলা ও পায়রা বন্দর আজ সন্ধ্যা নাগাত অতিক্রম করতে পারে। তবে দুপুরে ঘূর্ণিঝড়ের অগ্রভাগ উপকুল অতিক্রম করতে পারে। এর ফলে মোংলা সমুদ্র বন্দরকে ৭ নম্বর বিপদ সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অফিস।

এদিকে চলতি মাসের শুরুতেই সুন্দরবনের দুবলার চরে শুরু হয়েছে শুঁটকি মৌসুম। বিভিন্ন চরে এ মৌসুমের প্রথম দফায় আহরিত মাছও শুকানোর কাজ চলছিলো। ঘূর্ণিঝড়ের ফলে সেসব শুকনো, আধা শুকনো ও কাচা মাছের ক্ষয়ক্ষতির আশঙ্কার দুশ্চিন্তায় পড়েছেন সাগর পাড়ের দুবলার চরের হাজারো জেলে-মহাজন।

সুন্দরবন পূর্ব বনবিভাগের শরণখোলা রেঞ্জের দুবলা জেলে পল্লী টহল ফাঁড়ির ভারপ্রাপ্ত কর্মকর্তা দিলীপ মজুমদার মুঠোফোনে জানিয়েছেন, ঘূর্ণিঝড়ের ফলে দুবলারচর সংলগ্ন এলাকায় বৃহস্পতিবার বিকাল থেকে বৃষ্টিপাত হচ্ছে তাই শুঁটকির ক্ষতির পাশাপাশি সাগর উত্তাল থাকায় জেলেদের মাছ ধরাও বন্ধ করে দিয়েছে জেলেরা। মৌসুমের শুরুতেই দুর্যোগের কবলে পড়ায় আর্থিক ক্ষতিতে পড়বেন জেলেরা।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন