হোম জাতীয় নিয়মতান্ত্রিক আন্দোলন হলে নিরাপত্তা পাবে বিরোধীদল: ডিএমপি কমিশনার

জাতীয় ডেস্ক:

ঢাকা মহানগর পুলিশ কমিশনার হাবিবুর রহমান জানিয়েছেন, বিরোধীদলের আন্দোলন যদি নিয়মতান্ত্রিক হয় তাহলে পুলিশ তাদের সেই আন্দোলন যাতে সুন্দরভাবে হয় সেজন্য নিরাপত্তার ব্যবস্থা করবে। কিন্তু যদি নৈরাজ্য হয়, শান্তি-শৃঙ্খলা বিঘ্নিত হয় সেখানে অবশ্যই কঠোর ব্যবস্থা নেয়া হবে।

বুধবার (১৫ নভেম্বর) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন কার্যালয়ে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি।

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার আগে-পরে নিরাপত্তা নিশ্চিতে যা যা করা দরকার তার সবই করা হচ্ছে জানিয়ে ডিএমপি কমিশনার বলেন, বিরোধীদলের আন্দোলন নিয়মতান্ত্রিক হলে সেটাতে পুলিশ নিরাপত্তা বিধান করবে। কিন্তু যদি নৈরাজ্য হয়, শান্তি-শৃঙ্খলা বিঘ্নিত হয় সেখানে অবশ্যই কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।

এদিকে সকালে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) মুখপাত্র ফারুক হোসেন বলেন, আগামী দ্বাদশ সংসদ নির্বাচনের তফসিল ঘোষণাকে কেন্দ্র করে কেউ নাশকতার চেষ্টা করলে কঠোরভাবে দমন করা হবে। নাশকতা রোধে মাঠপর্যায়ে নির্দেশনা দেয়া হয়েছে। রাজধানীতে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।

পঞ্চম দফায় বিএনপি ও এর সমমনাদলগুলোর ডাকা দুই দিনের অবরোধ কর্মসূচি চলছে। অবরোধর আগে মঙ্গলবার রাতেই রাজধানীতে ৪টি বাসে আগুন দিয়েছে অবরোধকারীরা। এ অবস্থায় জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার পর ঢাকায় চোরাগোপ্তা হামলা এবং গাড়িতে অগ্নিসংযোগের ঘটনা বেড়ে যাওয়ার আশঙ্কায় আইনশৃঙ্খলা রক্ষাবাহিনীর। তবে পুলিশ বলছে, যেকোনো ধরনের নাশকতা রোধে মাঠপর্যায়ের কর্মকর্তাদের কঠোর নির্দেশনা দেয়া হয়েছে।

ডিএমপির মুখপাত্র ফারুক হোসেন আরও বলেন, নাশকতা রোধে বিভিন্ন সড়কে তল্লাশি কার্যক্রম আরও জোরদার করা এবং নজরদারি বাড়ানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এদিকে বিএনপি-জামায়াতের ডাকা পঞ্চম দফার অবরোধের প্রথম দিনে পোশাক কারখানার নিরাপত্তা জোরদারে রাজধানীসহ সারা দেশে ১৮১ প্লাটুন বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) মোতায়েন করার কথা জানান সংস্থার জনসংযোগ কর্মকর্তা মো. শরীফুল ইসলাম।

তিনি বলেন, পোশাক কারখানার নিরাপত্তা জোরদারে ঢাকা ও আশপাশের জেলায় ৩৩ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে। এ ছাড়া সারাদেশে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে ১৮১ প্লাটুন বিজিবি মোতায়েন রয়েছে।

এর আগে বিএনপি ও সমমনা দলগুলোর ডাকা চতুর্থ দফার অবরোধে সোমবার (১৩ নভেম্বর) আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে সারা দেশে ১৮৯ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়।

জাতীয় নির্বাচন নিয়ে দুই মেরুতে দুই রাজনৈতিক দল। সরকার পতনের একদফা দাবিতে আন্দোলন অবরোধে বিএনপিসহ সমমনারা। অন্যদিকে সংবিধান মেনেই নির্বাচন চায় ক্ষমতাসীন জোটসহ বেশ কিছু রাজনৈতিক দল।

এমন বাস্তবতায় দরজায় কড়া নাড়ছে আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। সাংবিধানিক বাধ্যবাধকতায় ফুরিয়ে আসছে নির্বাচন কমিশনের (ইসি) সময়। তাই কদিন ধরেই টক অব দ্যা কান্ট্রি তফসিল কবে। আজ সকালে নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে ইসি সচিব মো. জাহাংগীর আলম জানান, বিকেল ৫টায় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে বসছে কমিশন সভা। সন্ধ্যা ৭টায় রাষ্ট্রীয় টেলিভিশনে সরাসরি জাতির উদ্দেশে ভাষণে ভোটের তফসিল ঘোষণা করবেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

গত ২৮ অক্টোবরের পর থেকে এখন পর্যন্ত শুধু রাজধানীতেই ৭০টির বেশি যানবাহনে আগুন দেয়া হয়েছে। সবচেয়ে বেশি আগুন দেয়ার ঘটনা ঘটেছে ওয়ারী বিভাগে। এরপর মিরপুরে। এখন পর্যন্ত গাড়িতে অগ্নিসংযোগের ঘটনায় মামলা হয়েছে ষাটের বেশি। মূলত বিরোধী দলগুলোর রাজনৈতিক কর্মসূচি ঘিরে গত ২৮ অক্টোবর এবং তার আগে-পরে উত্তপ্ত পরিস্থিতি চলছে দেশে। তখন থেকেই পুলিশ, র‌্যাব ও অন্যান্য বাহিনীর সঙ্গে মাঠে রয়েছেন বিজিবি সদস্যরাও।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন