হোম জাতীয় যাত্রা শুরু পতেঙ্গা কনটেইনার টার্মিনালের, বাড়বে বন্দরের রাজস্ব আয়

জাতীয় ডেস্ক:

দেশের আমদানি-রফতানি বাণিজ্যের সক্ষমতার নতুন দিগন্ত পতেঙ্গা কনটেইনার টার্মিনাল উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বন্দরের নিজস্ব অর্থায়নে এক হাজার ২৩০ কোটি টাকা ব্যয়ে নির্মাণ এ টার্মিনাল দেশের আমদানি -রফতানি বাণিজ্যে গতি আনার পাশাপাশি বাড়াবে বন্দরের রাজস্ব আয়ও।

মঙ্গলবার (১৪ নভেম্বর) সকালে ভার্চুয়ালি যুক্ত থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বহুল আলোচিত এই বে-টার্মিনালেন উদ্বোধন করলেন।

জানা যায়, বঙ্গোপসাগরের মোহনা থেকে মাত্র ছয় কিলোমিটার দূরত্বে পতেঙ্গা কনটেইনার টার্মিনাল। কোনো বাঁক না থাকায় খুব সহজেই এখানে ভিড়ানোর যাবে বড় বড় জাহাজ। প্রায় ৫৮৪ মিটার লম্বা তিনটি জেটিতে একসঙ্গে তিনটি কন্টেইনার জাহাজ ভেড়ানো যাবে এ টার্মিনালে। এছাড়া আরেকটি জেটিতে ভেড়ানো যাবে তেল খালাসের আরও একটি জাহাজ।

আধুনিক ও সম্পূর্ণ প্রযুক্তি নির্ভর এ টার্মিনালটির উদ্বোধন ঘিরে উৎসবের আমেজ ছিল। টার্মিনালে উপস্থিত ছিলেন বন্দর কর্মকর্তা-কর্মচারী, শ্রমিকসহ বন্দর ব্যবহারকারী অংশীদাররা।

এ বিষয়ে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ সোহায়েল বলেন, এটি সম্পূর্ণ নতুন একটি টার্মিনাল। আধুনিক টার্মিনাল হিসেবে এটি নির্মাণ করা হয়েছে। এটি স্বতন্ত্র টার্মিনাল বা ইন্ডিপেন্ডেন্ট টার্মিনাল। এটি এ কারণে বলছি যে এই টার্মিনাল পরিচালনায় অন্য কোনো টার্মিনাল বা বন্দরের সহযোগিতা লাগবে না। একটি টার্মিনাল পরিচালনার জন্য যা যা দরকার, তার সবই এখানে আছে।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন