হোম জাতীয় ডেঙ্গু নিয়ন্ত্রণে সিটি করপোরেশন ও পৌরসভার বছরব্যাপী কর্মসূচি প্রয়োজন: স্বাস্থ্যমন্ত্রী

জাতীয় ডেস্ক:

ডেঙ্গু নিয়ন্ত্রণে নিজেদের আঙিনায় নিজেরাই ওষুধ স্প্রে করার পাশাপাশি সিটি করপোরেশন এবং পৌরসভাগুলোর বছরব্যাপী কর্মসূচি নেয়া প্রয়োজন বলে মন্তব্য করেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

মঙ্গলবার (৭ নভেম্বর) বিকেল ৩টায় স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে চীন সরকারের ডেঙ্গু কিট হস্তান্তর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, ‘এডিস মশা যতদিন থাকবে ততদিন ডেঙ্গু রোগীও থাকবে। কাজেই আমাদের মশা কমাতে হবে। নিজেদের আঙিনায় নিজেরাই ওষুধ স্প্রে করতে হবে। এ ছাড়া ডোবানালাগুলো সিটি করপোরেশন ও পৌরসভা পরিষ্কার করবে। বছরব্যাপী তাদের এ কর্মসূচি পালন করতে হবে। তবেই ডেঙ্গু নিয়ন্ত্রণে আনা সম্ভব হবে।’

ডেঙ্গু নিয়ন্ত্রণে প্রয়োজনীয় সব ব্যবস্থা গ্রহণ করা হয়েছে দাবি করে তিনি বলেন, ‘ডেঙ্গু চিকিৎসায় আলাদা বেড রয়েছে, আইভি ফ্লুইড বা স্যালাইনের অভাব নেই। ডেঙ্গুর চিকিৎসাও সঠিকভাবে দেয়া হচ্ছে। কিন্তু ডেঙ্গু এখনও আছে। প্রতিদিন প্রায় ১০ জন ডেঙ্গুতে মারা যাচ্ছেন। দুই হাজারের বেশি মানুষ প্রতিদিন আক্রান্ত হচ্ছেন।’

ঢাকার বাইরে ডেঙ্গু সংক্রমণ ও মৃত্যুহার বেশি জানিয়ে জাহিদ মালেক বলেন, ঢাকায় সংক্রমণের হার কমে আসছে, কিন্তু মৃত্যু হচ্ছে। এর কারণ, ক্রিটিক্যাল কেসগুলো ঢাকায় নিয়ে আসার চেষ্টা করা হয়। লম্বা সময় জার্নি করে আসার কারণে অনেক সময় রোগী শক সিনড্রোমে চলে যায়। ফ্লুইডের অভাবেও তারা মৃত্যুবরণ করে।

ডেঙ্গু সংক্রমণ নারীদের কম হলেও মৃত্যুর হার বেশি জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, নারীরা অনেক সময় চিকিৎসা নিতে দেরি করেন। তাদের প্রতি আরও বেশি সজাগ হওয়া প্রয়োজন। তাদের তাড়াতাড়ি পরীক্ষা এবং চিকিৎসা দেয়া প্রয়োজন। তাহলেই নারীদের মৃত্যুহার কমে যাবে।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন