হোম আন্তর্জাতিক ভারতে ‘এক দেশ এক নির্বাচন’ নিয়ে বিতর্ক কেন?

আন্তর্জাতিক ডেস্ক:

১৩০ কোটি মানুষের দেশ ভারতে একইসঙ্গে হবে লোকসভা ও বিধানসভার নির্বাচন? শুনতে অবাক লাগলেও সম্প্রতি এমন এক পরিকল্পনাই হাতে নিয়েছে ক্ষমতাসীন বিজেপি সরকার। ‘এক দেশ এক নির্বাচন’ নামে এ প্রকল্পের সম্ভাব্যতা যাচাইয়ে এরইমধ্যে গঠন করা হয়েছে বিশেষ কমিটি। তবে দেশটির বিরোধী রাজনীতিক জোটগুলো বিজেপি সরকারের এই নীতির সমালোচনা করছে।

আগামী বছরের লোকসভা নির্বাচন সামনে রেখে এখন থেকেই উত্তপ্ত হতে শুরু করেছে ভারতের রাজনীতির মাঠ। চলছে জোট আর পাল্টা জোট গঠনের প্রতিযোগিতা। রাজনীতিকরা ব্যস্ত কথার লড়াইয়ে।

এর মধ্যেই নতুন এক ইস্যুতে আবারও সরগরম গোটা ভারতের রাজনীতি। ১৩০ কোটি মানুষের দেশ ভারতে একইসঙ্গে, লোকসভা ও বিধানসভা নির্বাচন আয়োজন করতে চায় ক্ষমতাসীন বিজেপি সরকার। এক দেশ এক নির্বাচন নামে এ প্রকল্পের সম্ভাব্যতা যাচাইয়ে সাবেক প্রেসিডেন্ট রামনাথ কোভিন্দের নেতৃত্বে এরইমধ্যে গঠন করা হয়েছে বিশেষ কমিটি। ডাকা হয়েছে পার্লামেন্টের বিশেষ অধিবেশনও।

সবকিছু ঠিকঠাক থাকলে আগামী ১৮ থেকে ২২ সেপ্টেম্বর পর্যন্ত অনুষ্ঠেয় লোকসভার বিশেষ ওই অধিবেশনে এ সংক্রান্ত একটি বিল পাস করতে চায় ক্ষমতাসীনরা।

গেরুয়া শিবিরের একাধিক নির্ভরযোগ্য সূত্রের বরাতে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানায়, ‘এক দেশ এক নির্বাচন’ পরিকল্পনা বাস্তবায়ন হলে একসঙ্গে অনেকগুলো সুবিধা পাওয়া যাবে বলে মনে করছে মোদি প্রশাসন। এক্ষেত্রে যে বিষয়টি সবার চেয়ে এগিয়ে তা হলো নতুন এ নীতি কার্যকর হলে কমবে ভোট আয়োজনের খরচ। এই ব্যবস্থায় ভোটদানের হার বাড়বে বলেও মনে করছেন সংশ্লিষ্টরা।
যদিও এক্ষেত্রে সংবিধানের অনেকগুলো ধারা পরিবর্তন করতে হবে বলেও উল্লেখ করা হয়।

এরইমধ্যে বিজেপি সরকারের এমন পরিকল্পনার তীব্র সমালোচনায় মুখর বিরোধীরা। তাদের বক্তব্য কেন্দ্রীয় সরকার বর্তমান নির্বাচন কাঠামো ভেঙে দিয়ে মার্কিন ধাঁচের ভোটব্যবস্থা পরিচালনা করতে চাইছে।

তাদের আশঙ্কা, রাজ্যকেন্দ্রিক বিভিন্ন বিষয়কে ধামাচাপা দিয়ে কেন্দ্রীয় ইস্যুতে গোটা দেশের নির্বাচনকে প্রভাবিত করতে চায় বিজেপি। এরইমধ্যে কংগ্রেসের নেতৃত্বাধীন ‘ইন্ডিয়া’ জোটের পক্ষ থেকে কেন্দ্রের এমন উদ্যোগের বিরোধিতা করা হয়েছ।

বিশ্লেষকরা বলছেন, কেন্দ্র চাইলেই এমন আইন করতে পারবে, বিষয়টা তা নয়। পরিকল্পনা কার্যকর করতে প্রয়োজনীয় আইন তৈরি ও সংবিধান সংশোধনও বর্তমান প্রেক্ষাপটে বেশ কঠিন। কেননা এক্ষেত্রে প্রয়োজন অর্ধেকের বেশি রাজ্য বিধানসভার সম্মতি।

এক সঙ্গে লোকসভা ও বিধানসভার ভোট আয়োজন নজির ভারতে নতুন নয়। ১৯৬৭ সাল পর্যন্ত দেশটিতেএকইসঙ্গে অনুষ্ঠিত হতো দুই নির্বাচন। যদিও ১৯৫৭ থেকে ১৯৬৭ এই দশ বছর যতগুলো নির্বাচন হয়েছে তার মধ্যে সাতবারই কেন্দ্রীয় সরকার তার পাঁচ বছরের মেয়াদকাল পূরণ করতে পারেনি। বিধানসভার ক্ষেত্রে এই সংখ্যাটা আরও কয়েকগুণ বেশি।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন