হোম রাজনীতি সাইবার নিরাপত্তা আইন, মৌলিক অধিকারে হস্তক্ষেপ রয়ে গেছে: মেনন

রাজনীতি ডেস্ক:

সাইবার নিরাপত্তা আইনে মৌলিক অধিকারের জায়গায় যে ভয়টি ছিল, সেটি রয়ে গেছে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন।

মঙ্গলবার (২৯ আগস্ট) বিকেলে জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরি মিলনায়তনে ‘৭২-এর সংবিধান ও আজকের বাংলাদেশ’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন তিনি।

রাশেদ খান মেনন বলেন, ‘ডিজিটাল নিরাপত্তা আইনের যে ধারাগুলো ছিল সেটিই সাইবার নিরাপত্তা আইনে রয়ে গেছে। মূলত মৌলিক অধিকারের জায়গায় যে ভয়টি ছিল, সেটি রয়ে গেছে। তাহলে আর সংশোধন হলো কোথায়?’

তিনি বলেন, ‘ডিজিটাল নিরাপত্তা আইনে যা ছিল তাই দিয়ে নতুন করে সাইবার নিরাপত্তা আইন করা হয়েছে।’

ওয়ার্কার্স পার্টির সভাপতি বলেন, আমাদের সংবিধানেই একমাত্র স্থানীয় সরকার অধ্যায়টি আছে। উপমহাদেশের অন্য কোনো সংবিধানে স্থানীয় সরকার অধ্যায় নেই। অথচ আমাদের সংবিধানের ধারা উপধারায় অনেক পারস্পরিক বিরোধ দেখা দিয়েছে। তা আমাদের কাম্য নয়।

সংবিধান নিয়ে মেনন বলেন, ৭২-এর সংবিধান এখন আর ৭২এর সংবিধান নেই। যতভাবেই বলি না কেনো। এখনও সময় আছে, আমাদের ৭২-এর সংবিধানটিকে মূল ধারায় ফিরিয়ে দিতে হবে।

বাংলাদেশ আইনজীবী সংসদের সুপ্রিম কোর্ট শাখার সভাপতি অ্যাডভোকেট জোবায়দা পারভিনের সভাপতিত্বে অলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন সুপ্রিম কোর্টের অ্যাডভোকেট জেড আই খান পান্না, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক অ্যাডভোকেট মো. আবদুন নুর দুলাল, বাংলাদেশ আইনজীবী সংসদের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট ফিরোজ আলম প্রমুখ।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন