হোম অর্থ ও বাণিজ্য নিউ ডেভেলপমেন্ট ব্যাংক: ১ শতাংশ শেয়ার পাবে বাংলাদেশ

বাণিজ্য ডেস্ক:

মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন বলেছেন, নিউ ডেভেলপমেন্ট ব্যাংক আইন, ২০২৩- এর খসড়া চূড়ান্ত অনুমোদন দেয়া হয়েছে। আইনটি পাস হলে এ ব্যাংকের দুটি প্রকল্পে ৮০ কোটি ডলার অর্থায়ন পাওয়ার আশা করছে সরকার। এছাড়াও ব্যাংকটি থেকে এক শতাংশ শেয়ার পাবার আশা রয়েছে।

সোমবার (২৮ আগস্ট) প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার বৈঠকে এ অনুমোদন দেয়া হয়েছে। বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সভা শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন সাংবাদিকদের বলেন, বাংলাদেশ এই ব্যাংকের সদস্য হয়েছে এবং ব্যাংকটি থেকে এক শতাংশ শেয়ার পাবার আশা রয়েছে। এ রকম বহুজাতিক ব্যাংক যদি এখানে কাজ শুরু করতে হয়, তাহলে আইনি সুরক্ষা দিতে হয়। এরইমধ্যে বিশ্বব্যাংক ও এশীয় উন্নয়ন ব্যাংককে (এডিবি) কিছুটা দেয়া আছে। ঠিক সে রকমভাবে নিউ ডেভেলপমেন্ট ব্যাংকে কাভারেজ দেয়ার জন্য এই আইনের খসড়াটা ইআরডিতে উপস্থাপন হয়েছে এবং সেই আইনের খসড়া কেবিনেট চুড়ান্ত অনুমোদন দিয়েছে।

তিনি আরও বলেন, এই আইনের মাধ্যমে এই ব্যাংকের যে অর্থ বাংলাদেশ নেবে; সেটি সংযুক্ত তহবিলে যুক্ত হবে। আর একটি হলো বাংলাদেশ ব্যাংকে এনডিবির যতো অর্থ এবং পরিসম্পদ রয়েছে তার আমানতদার হবে বাংলাদেশ ব্যাংক।

মাহবুব হোসেন বলেন, এই আইনের আওতায় ব্যাংকের স্টাফ ও কনসালটেন্টরা যে ট্যাক্স ফ্রি বেতন-ভাতাদি ও সুযোগ-সুবিধা পেয়ে থাকেন, সেগুলো পাবেন। বিশেষ করে নিজেদের ব্যবহারের জন্য কোনো পণ্য আমদানি করলে ভ্যাট ও ট্যাক্স ফ্রি সুবিধা পাবেন।

তবে তারা যখন চলে যাবেন, তখন আমদানিকৃত পণ্য ফেরত নিয়ে যেতে হবে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব। ফেরত না নিয়ে বাংলাদেশে বিক্রি করতে চাইলে আইন অনুযায়ী নির্ধারিত ট্যাক্স বা ভ্যাট দিতে হবে।

এছাড়া প্রায় ৮০০ মিলিয়ন ডলার দুটি প্রজেক্ট চূড়ান্ত পর্যায়ে আছে বলেও জানান মাহবুব হোসেন। তিনি বলেন, একটি প্রকল্প হলো ঢাকা-নারায়ণগঞ্জ গ্যাস পাইপ লাইন প্রকল্প। আরেকটি হলো ওয়াসার বসিলায় পানি সরবরাহ প্রকল্প।

সাংবাদিকদের আরেক প্রশ্নের উত্তরে মন্ত্রিপরিষদ সচিব বলেন, কোনো ইন্টারন্যাশনাল ব্যাংকের মাধ্যমে, যেটাকে আমরা ডেভেলপমেন্ট পার্টনার বলি তারা যদি কোনো দেশে অপারেট করতে চায়, সে দেশে একটা আইনি কাঠামোর মধ্যে তাদের কিছু প্রটেকশন দিতে হয়। সেই প্রটেকশন দেয়ার জন্য এই আইন।

দেশের ব্যাংক ও কোম্পানিগুলোকে প্রটেকশন দেয়া হয়েছে উল্লেখ করে তিনি বলেন, সাধারণত দেশে এ ধরনের যত কোম্পানি আছে, ব্যাংক আছে প্রত্যেকটাকে এরকম প্রটেকশন দেয়া হয়েছে। বিশ্বব্যাংক, এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক, ইসলামী ডেভেলপমেন্ট ব্যাংকেও প্রটেকশন দেয়া হয়েছে। সব সময় এটা দেয়া হয়।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন